30 C
Kolkata
Friday, June 18, 2021

কোভিড থেকে নিজেকে এবং অন্যদের সুরক্ষিত রাখতে কী করবেন

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: শেষ ২০ দিন ধরে ভারতে প্রতিদিন নতুন করে কোভিড-১৯ (Covid-19) আক্রান্তের সংখ্যা রয়েছে তিন লক্ষের উপরে। এমন পরিস্থিতিতে নিজেকে এবং অন্যদের সুরক্ষিত রাখাই সবচেয়ে বড়ো লক্ষ্য। অতিমারি পরিস্থিতি মোকাবিলায় বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) বিশেষ কয়েকটি পরামর্শ দিয়েছে জনসাধারণের উদ্দেশে। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলিই।

করোনাকে দূরে রাখতে

১. কারও সঙ্গে কথা বলার সময় অথবা হাঁচি, কাশির মাধ্যমে সংক্রমণ থেকে দূরে থাকতে অন্যের সঙ্গে কমপক্ষে এক মিটারের দূরত্ব বজায় রাখুন। বাড়ির ভিতরেও নিজের এবং অন্যদের মধ্যে যতটা বেশি সম্ভব দূরত্ব বজায় রাখুন।

Loading videos...
- Advertisement -

২. একের বেশি মানুষের উপস্থিতিতে মাস্ক পরা সাধারণ একটি বিষয়। মাস্কের যথাযথ ব্যবহার, খুলে রাখার জায়গা এবং পরিষ্কারের পদ্ধতি জেনে নেওয়া জরুরি।

মাস্কের ব্যবহার

ক) মাস্ক পরা অথবা খোলার সময় নিজের হাত ভালো করে ধুয়ে নিতে হবে। যখন-তখন মাস্কে হাত দেওয়া উচিত নয়।

খ) মাস্কটি যে আপনার মুখ, নাক এবং চিবুককে যথাযথ ভাবে আড়াল করছে, পরার সময় সেটা নিশ্চিত করুন।

গ) আপনি যখন ব্যবহৃত মাস্কটি খুলে রাখবেন, তখন নির্দিষ্ট জায়গায় রাখুন। ফেব্রিকের হলে ধুয়ে নিতে হবে, মেডিক্যাল মাস্ক হলে বর্জ্য ফেলার নির্দিষ্ট জায়গায় ফেলে দিন।

ঘ) ভালভ-সহ মাস্ক ব্যবহার করবেন না।

স্বাস্থ্যসুরক্ষার সাধারণ নিয়ম

১. অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে নিয়মিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন বা সাবান এবং জলে ধুয়ে ফেলুন। এটা আপনার হাতে থাকা ভাইরাস-সহ জীবাণুগুলি নির্মূল করে।

২. নিজের চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। হাতগুলি বিভিন্ন জিনিসে স্পর্শ করে এবং ভাইরাস লেগে থাকতে পারে। হাতের মাধ্যমে আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস প্রবেশ করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করে আপনাকে সংক্রামিত করতে পারে।

৩. হাঁচি বা কাশির সময় নিজের হাত বেঁকিয়ে কনুই দিয়ে অথবা রুমাল/টিস্যু দিয়ে নাক-মুখ ঢাকুন। টিস্যু ফেলে দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন।

৪. ঘরদোর, অফিসের আসবাব বা দরজার হাতল, বেসিনের কল, ফোনের স্ক্রিনের মতো অন্য়ান্য সরঞ্জামের উপরিতল নিয়মিত ভাবে স্যানিটাইজ করুন।

আরও পড়তে পারেন: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে শিশুদের মধ্যে এই ৬টি উপসর্গ দেখা যাচ্ছে

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন