ডিপ্রেশন থেকে বাঁচাতে কী কী করবেন? পর্ব ১

0

খবর অনলাইন ডেস্ক : এর আগের দুই পর্বে ডিপ্রেশনের লক্ষণগুলি নিয়ে আলোচনা করা হয়েছে। এই পর্বে রইল ডিপ্রেশন থেকে বাঁচার কয়েকটি উপায়। অর্থাৎ ডিপ্রেশন থেকে বাঁচতে কী কী করবেন।

যা করা যেতে পারে—

১। সব কিছু মেনে নেওয়া

প্রথমেই মনে রাখতে হবে বহু মানুষকে নিয়ে জগৎ অর্থাৎ আমাদের চারিপাশ। সেখানে সব কিছুই যে নিজের পছন্দমতো হবে তা আশা করা ভুল। কারণ আশাহত হলেই ইগোয় ধাক্কা লাগে। বা মন ভেঙে যায়। তখন কিছুই আর ভালো লাগে না। ধীরে ধীরে অবসাদ গ্রাস করে। তাই সব কিছুকেই মেনে নেওয়ার মতো মানসিক প্রস্তুতি রাখা দরকার।

২। ইতিবাচক মানসিকতা

ইতিবাচক মানসিকতা থাকলে সহজে মন ভেঙে যায় না। তাই ইতিবাচক অর্থাৎ পজেটিভ এনার্জিকে বাড়াতে হবে। তার জন্য প্রাণায়াম করা যায়।

৩। সকলের প্রতি শ্রদ্ধাবোধ

সকলের প্রতি শ্রদ্ধাবোধ থাকা উচিত। তা সে বড়ো হোক বা ছোটো। তা হলে কারোর প্রতি কোনো কারণে বিরক্তি আসবে না। অতিরিক্ত বিরক্তিও আমাদের ভুল পথে চালিত করে।

৪। ছোটোদের দিকে সজাগ দৃষ্টি

ছোটো বা নাবালকদের ক্ষেত্রে বাবা-মায়েদের উচিত তাদের প্রতি যত্নবান হওয়া। সদা সজাগ দৃষ্টি রাখা, প্রয়োজনমতো তাদের সঙ্গ দেওয়া, যাতে তারা একাকিত্বে না ভোগে বা যে কোনো কারণেই হোক ডিপ্রেশনে না চলে যায়।

৫। প্রযুক্তির কারণেও

আজকাল আমরা প্রযুক্তির কারণেও ডিপ্রেশনে ভুগি। কারণ প্রযুক্তি যেমন টিভি, ইন্টারনেট, মোবাইল ইত্যাদির মধ্যে প্রত্যেকেই নিজের একটা আলাদা জগৎ তৈরি করে ফেলে। অনর্গল তাতে মেতে থাকে। ফলে আশেপাশের মানুষজনের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়। ফলে ধীরে ধীরে একাকিত্ব এবং তা থেকে ডিপ্রেশন সৃষ্টি হয়। তাই এই সমস্ত কিছু বুদ্ধি দিয়ে কাজে লাগাতে হবে। বাড়াবাড়ি কোনো কিছুই ভালো না।

৬। সুখ ও দুঃখ, দু’টোকেই সমান ভাবে গ্রহণ

সুখ ও দুঃখ দু’টোকেই মন থেকে মেনে নিতে শিখতে হবে। আনন্দে উচ্ছ্বসিত আর দুঃখে ভেঙে পড়ার মানসিকতা ত্যাগ করতে হবে। দু’টোকেই সমান ভাবে গ্রহণ করার জন্য মনের বল রাখতে হবে।

৭। মন সতেজ ও চনমনে রাখা

তা ছাড়া মন সতেজ ও চনমনে থাকলে ডিপ্রেশন সহজে আসতে পারে না। পজিটিভ এনার্জি কাজ করে। তাই যোগাসন, মেডিটেশন করা দরকার। কোনো ভাবে অবসাদগ্রস্ত হলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়া, কাউন্সেলিং করানো যায়। তাতে আবার সুস্থ জীবন ফিরে পাওয়া যায়।

তবে এখানেই শেষ নয়। ডিপ্রেশনে না পড়া বা তার থেকে মুক্তি পাওয়ার আরও অনেক উপায় আছে পরের পর্বে সেগুলি নিয়ে আলোচনা করব।

পড়ুন -আপনি কি কোনো কারণে হতাশা বা ডিপ্রেশনে ভুগছেন? বুঝবেন এই লক্ষণগুলি থেকে: পর্ব ১

আরও পড়ুন – আপনি কি কোনো কারণে হতাশা বা ডিপ্রেশনে ভুগছেন? বুঝবেন এই লক্ষণগুলি থেকে: পর্ব ২

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন