ভারতকে ইয়োজ নামে ব্যাক্টেরিয়া ঘটিত চর্মরোগ ও মাতৃত্ব এবং সদ্যোজাতের টিটেনাস মুক্ত দেশ হিসাবে ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জগতপ্রসাদ নাড্ডার হাতে এই শংসাপত্র তুলে দেন ‘হু’-র ডিরেক্টর জেনারেল মারগারেট চ্যান এবং সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয় শাখার ডিরেক্টর জেনারেল পুনম ক্ষেত্রপাল সিং। আনুষ্ঠানিক ভাবে শংসাপত্র দেওয়ার অনেক আগেই গত মে মাসে ভারতকে ওই দুটি রোগমুক্ত দেশ হিসেবে ঘোষণা করে ‘হু’। ২০১২ সালে ‘হু’ এই রোগ দু’টি নিমূলকরণ কর্মসূচি নেয়। তারই অংশ হিসাবে হিসেবে উষ্ণমণ্ডলের দেশগুলির মধ্যে ভারত প্রথম দেশ যেখানে এই দু’টি রোগ নির্মূল করা সম্ভব হল।

ইয়োজ হল এক ধরনের ব্যাকটিরিয়া জনিত চর্মরোগ। মূলত গরিব এবং স্বাস্থ্য পরিষেবা থেকে বঞ্চিতদের মধ্যেই এই রোগের আধিক্য দেখা যায়। কয়েক দশক আগে পর্যন্তও আমাদের দেশে বার্ষিক প্রায় দেড় থেকে ২লাখ রোগীর টিটেনাস হোতো। দেশের প্রায় ৬৭৫ টি জেলায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে হাজারে একের থেকেও কম।

পুনম ক্ষেত্রপাল সিং এই শংসাপত্র তুলে দেয়ার সময় বলেন মা এবং সদ্যজাতের চিকিৎসা ও যথাযথ যত্নের সহজলভ্যতা এই রোগগুলি প্রতিরোধে সক্ষম হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here