করোনাকালে শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য হু-র স্বাস্থ্য সতর্কতা

0

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ অতিমারির (Covid-19 pandemic) আবহে শারীরিক এবং মানসিক সুস্বাস্থ্যের জন্য একটি নির্দেশিকা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (HWO)।

হু-র হেলথ প্রমোশন বিভাগের ডিরেক্টর রুয়েদিগের ক্রেচ (Ruediger Krech) একটি সাংবাদিক বৈঠকে জানান, “নিয়মিত শরীরচর্চা শুধুমাত্র হৃদরোগ, টাইপ-২ ডায়াবেটিস এবং ক্যানসার প্রতিরোধ করতে সহায়তা করে তেমন নয়। এটি হতাশা এবং উদ্বেগের লক্ষণও হ্রাস করে, অ্যালঝাইমার-সহ স্মৃতিশক্তি সংক্রান্ত রোগের ঝুঁকি কমিয়ে তা উন্নত করে”।

Loading videos...

প্রাপ্তবয়স্কদের জন্য পরামর্শ

নির্দেশিকায় বলা হয়েছে, কোনো প্রাপ্তবয়স্কের প্রতি সপ্তাহে ন্যূনতম আড়াই ঘণ্টা জোরালো শরীরচর্চা করা উচিত।

কমবয়সিদের জন্য পরামর্শ

হু-র পরামর্শে বলা হয়েছে, শিশু অথবা কিশোর-কিশোরীদের জন্য দিনে কমপক্ষে এক ঘণ্টা শারীরিক অনুশীলন করা দরকার। পাশাপাশি টেলিভিশন, মোবাইল ফোন ইত্যাদি বৈদ্যুতিন মাধ্যমগুলি দেখার সময়ও সীমাবদ্ধ করা উচিত।

শরীরচর্চার প্রচার

কোভিড-আবহে ‘এভরি মুভ কাউন্ট’ নামে একটি প্রচারাভিযানের সূচনা করেছে হু। যে কোনো রোগ থেকে বাঁচতে সমস্ত বয়সের মানুষকে শারীরিক কার্যকলাপের প্রতি আকৃষ্ট করতে এই কর্মসূচি নেওয়া হয়েছে।

কোভিড-১৯ অতিমারি এবং তার জেরে লকডাউন এবং অন্যান্য সীমাবদ্ধতার কারণে শারীরিক কার্যকলাপ অনেকটাই হ্রাস পেয়েছে। এমন পরিস্থিতিতে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে শরীরচর্চায় জোর দেওয়ার পরামর্শ দিচ্ছে হু।

কী করতে হবে?

প্রত্যেকের ক্ষেত্রে শরীরচর্চার জন্য পৃথক ভাবে সময় বের করা সম্ভব নয়। সে ক্ষেত্রে হাঁটাচলা, সাইকেল চালানো, বাগানের কাজ করার মতো সাধারণ বিষয়গুলিও অন্তর্ভুক্ত থাকতে পারে।

এ ধরনের নির্দেশিকার মূল্য লক্ষ্যই হল প্রতিদিন শরীরকে সচল রাখার দিকে নজর দেওয়া। হু-র ফিজিক্যাল অ্যাক্টিভিটি ইউনিটের প্রধান ফিওনা বুল (Fiona Bull) জানান, “কোভিডবিধিতে বিভিন্ন রকমের নিষেধাজ্ঞার কারণে সারা বিশ্ব এক অভূতপূর্ব অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে। এমন সময়ে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য শরীরকে সচল রাখতে হবে”।

আরও পড়তে পারেন: মানসিক স্বাস্থ্য সম্বন্ধে সচেতনতা বাড়াতে নীরজা বিড়লা এবং অমিতাভ বচ্চনের যৌথ প্রচেষ্টায় প্রচারাভিযান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.