old man drinking water

ওয়েবডেস্ক: গরমে প্রতিটি মানুষেরই নাজেহাল অবস্থা। এই গরমে নিজেকে সুস্থ রাখতে জলই একমাত্র ভরসা। তবে শুধু গরমেই নয়, জল খাওয়া আমাদের আবশ্যিক কর্তব্য। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জল খাওয়ার পরিমাণও যে বাড়ানো উচিত তা জানিয়েছেন ইংল্যান্ডের একদল বিজ্ঞানী। তাঁরা গবেষণা করে এই সিদ্ধান্তে এসেছেন। তাই বলে আবার মাত্রারিক্ত জল খাওয়াও কিন্তু ঠিক নয়। আবার শুধু জল খেলেও হবে না। শরীরকে সতেজ ও মজবুত রাখতে গেলে প্রতি দিন নিয়ম করে ব্যায়াম করতে হবে।

গবেষকরা একটি সাইকেল প্রতিযোগিতার আয়োজন করেছিলেন। যেখানে অংশগ্রহণকারীদের বয়স ছিল ৫৫ বছরের মধ্যে। এ ছাড়া অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছিল ৭৮-৮৬ ডিগ্রি তাপমাত্রার মধ্যে। সাইক্লিং ছাড়াও আরও নানা রকম বুদ্ধির খেলার আয়োজন করা হয়েছিল।

প্রতিযোগীদের প্রস্রাব পরীক্ষা করার আগে গবেষকরা তাঁদের স্বাভাবিক হাইড্রেশন এবং ডিহাইড্রেটেড, দু’টি দলে ভাগ করে নেন। এ ছাড়া স্বাভাবিক হাইড্রোজেনের গ্রুপ এবং তাদের প্রাক-সাইক্লিং পরীক্ষার তুলনায় পোস্ট-সাইক্লিং পরীক্ষার ফলাফলে অনেকটাই উন্নতি হয়েছে দেখা যায়। পর্যাপ্ত পরিমাণ জল এবং প্রতি দিন ঠিক ভাবে প্রাণায়াম করলে বয়স্করা সুফল পাবেন বলেই জানিয়েছেন গবেষকরা।

এই গবেষণাটি আমেরিকান ফিজিওলজিক্যাল সোসাইটি সানদিয়াগোর ২০১৮ বার্ষিক সভায় উপস্থাপন করা হয়েছিল।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here