শীত এসেই গেলো। আর শীতকাল মানেই বাতাসে রুক্ষতা এবং শুষ্কতা। একটু একটু করে বইছে হিমেল হাওয়া। শীতকাল মানেই শরীর থেকে অলিস্যি ভাব যেন কাটতেই চায় না।

কিন্তু শীতকালে শরীরকে যদি ফিট রাখতে চান। তাহলে প্রতিদিন নিয়ম করে কিছু যোগাসন করতে হবে। আসুন জেনে নেওয়া যাক কী কী যোগাসন শীতকালে করবেন।

১। সুক্সমা ব্যায়াম-

এটা খুব সাধারণ ভাবে নড়াচড়া করতে হবে। যার মাধ্যমে হাড়ের জোড়গুলি সচল থাকে। কনকনে ঠান্ডা আবহাওয়ায় যখন পায়ের পেশী ও হাড় শক্ত হয়ে যায়, তখন এই আসনটি বিশেষ কাজে লাগে। সুক্সমা ব্যায়াম করতে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। পেশী ও হাড়ের শক্তি চলাচলে যে জড়তা তৈরি হয়, তা কাটাতে এই যোগাসন খুবই কার্যকরী।

২। ঘাড়ের ব্যায়াম-

ঘাড়কে খুব সহজ ভাবে চারটি দিকে নাড়াতে হবে। উপর, নিচে, বাঁদিকে, ডান দিকে এবং মাঝখানের দিকে আনতে হবে।

৩। সূর্য প্রণাম-

শীতকালে শরীরচর্চার মধ্যে সূর্য প্রণাম নিয়মিত করলে শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ হয়। যা শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে।

৪। কপালভাতি ও খন্ড প্রাণায়াম-

প্রাণায়ামের উপকারিতা অনেক। শরীরকে সুস্থ রাখতে নিয়মিত প্রাণায়াম অভ্যাস করা খুবই জরুরী। শীতকালে কপালভাতি প্রাণায়াম এবং খন্ড প্রাণায়াম করলে যাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা রয়েছে, তাঁদের জন্য নিয়মিত প্রাণায়ামের অভ্যাস খুবই উপকারী।

৫। তন্দ্রাসন-

তন্দ্রাসনও শরীরের জন্য খুবই উপকারী। এই ব্যায়াম শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখতে সাহায্য করে। এর ফলে পেশীর ব্যথা উপশম হয়। এছাড়া টোনড বডি করতে সাহায্য করে তন্দ্রাসন।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে এখানে ক্লিক করুন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন