world-population-day

জনসংখ্যার সঙ্গে জড়িত রয়েছে পরিবার পরিকল্পনা, লিঙ্গ সমতা, বাল্যবিবাহ, মানবাধিকার, স্বাস্থ্যের অধিকার, শিশুর স্বাস্থ্যের মতো বিষয়গুলি। সে কারণে বিশ্ব জনসংখ্যা দিবসে গুরুত্ব দেওয়া হয় এই বিষয়গুলিকে।

বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৯-এর থিম

রাষ্ট্রপুঞ্জের কাউন্সিল প্রতিবছর বিশ্ব জনসংখ্যা দিবসের একটি থিম নির্দিষ্ট করে। তবে এবছর নির্দিষ্ট কোনো থিম নেওয়া হয়নি। ১৯৯৪ সালে আন্তর্জাতিক কনফারেন্স নেওয়া জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত সিদ্ধান্তগুলিকে পূর্ণরূপে কার্যকরী করাকেই লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। ২৫ বছর আগে অনুষ্ঠিত এই ঐতিহাসিক কনফারেন্সে ১৭৯টি দেশ অংশ নেয়। সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যে লিঙ্গ সমতা এবং প্রজনন স্বাস্থ্যে গুরুত্ব দেওয়া জরুরি বলে মনে করে এই কনফারেন্স।

২০১৮ সালে বিশ্ব জনসংখ্যা দিবসের থিম ছিল, ‘পরিবার পরিকল্পনা একটি মানবাধিকার।’

বিশ্ব জনসংখ্যা দিবসের ইতিহাস

১৯৬৮ সালে রাষ্ট্র নেতারা সিদ্ধান্ত নেন, সন্তানের সংখ্যা এবং সন্তান ধারনের সময়ের ব্যবধান নিয়ে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি একটি মৌলিক অধিকার। ১৯৮৯ সালে ১১ জুলাই দিনটিকে বিশ্ব জনসংখ্যা দিবস হিসাবে পালন করা সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকে এই দিনটি জনসংখ্যা নিয়ে বিশ্ববাসীর মনে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে কাজে লাগানো হচ্ছে।

পরিবার পরিকল্পনাকে বাস্তবায়িত করতে কয়েকটি মান নির্দ্ধারণ করা হয়েছে, সেগুলি হল :

বৈষম্যহীনতা : পরিবার পরিকল্পনা সংক্রান্ত তথ্য দেওয়ার ক্ষেত্রে লিঙ্গ, জাতি, ভাষা, রাজনৈতিক বিশ্বাস, বয়স, অর্থনৈতিক অবস্থা, শারীরিক প্রতিবন্ধকতায় কোনো বিধি নিষেধ আরোপ করা চলবে না।

লভ্যতা : পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিভিন্ন সামগ্রী যেন সহজলভ্য হয়।

গুণগত মান : পরিবার পরিকল্পনা সংক্রান্ত তথ্য যেন নিখুঁত হয়।

অবগত হয়ে সিদ্ধান্ত গ্রহণ : প্রত্যেক ব্যক্তি যেন প্রজনন সংক্রান্ত তথ্য সম্পর্কে অবহিত থাকেন এবং তারা কোনো চাপ ছাড়াই বাধাহীন ভাবে সিদ্ধান্ত নিতে পারেন।

গোপনীয়তা : পরিবার পরিকল্পনা সংক্রান্ত তথ্য বা পরিষেবার ক্ষেত্রে কোনো ব্যক্তি যেন গোপনীয়তা বজায় রাখতে পারেন।

অংশগ্রহণ : দেশগুলিকে কোনো ব্যক্তির সক্রিয় এবং সজ্ঞান অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

দায়বদ্ধতা : পরিবার পরিকল্পনা যে একটি অধিকার, সে সম্পর্কে কোনো ব্যক্তিকে স্বাস্থ্য এবং শিক্ষা পদ্ধতি মাধ্যমে অবহিত করতে রাষ্ট্রনেতা এবং নীতিনির্ধারকদের দায়বদ্ধ থাকতে হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here