pritilata waddedar and leela nag roy
প্রীতিলতা ওয়াদ্দেদার (বাঁ দিকে) এবং লীলা নাগ (রায়)

ওয়েবডেস্ক: পারিবারিক প্রভাব তো ছিলই, তার উপর সাহিত্য-উপন্যাসে পড়া স্বাধীনতা সংগ্রামের সঙ্গে জড়িয়ে থাকা নারী চরিত্রগুলিকে দেখে প্রবল ভাবে অনুপ্রাণিত হয়ে তাঁরাও ঝাঁপিয়ে পড়েছিলেন দেশমাতৃকার শৃঙ্খল মোচনে।

এ ব্যাপারে চলে আসে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘আনন্দমঠ’-এর শান্তি অথবা ‘দেবী চৌধুরানি’-র প্রফুল্ল, অন্য দিকে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘পথের দাবি’-র ভারতী বা সুমিত্রাদের নাম প্রথমেই চলে আসে। উপন্যাসের এই নারী চরিত্ররাই বাস্তবের স্বাধীনতা সংগ্রামে অনুপ্রেরণা জুগিয়েছিল সমাজের শিক্ষিত নারীদের। যাঁরা বিংশ শতাব্দীর শুরুর দিক থেকেই পুরুষদের সঙ্গে সমান ভাবেই হাতে তুলে নেন একাধিক গুরু দায়িত্ব। পরোক্ষ ভাবে তো বটেই, গুলি চালনার মতো প্রত্যক্ষ বিপ্লবী কার্যকলাপেও এঁরা ছিলেন সিদ্ধহস্ত।

এই সাহসী মহিলাদের মধ্যে বীণা দাশ, প্রীতিলতা ওয়াদ্দেদার, কল্পনা দত্তের নাম আজও অমলিন। শান্তি ঘোষ, সুনীতি চৌধুরী, কল্যাণী দাস অথবা উজ্জ্বলা মজুমদারের মতো নারী বিপ্লবীরাও দৃষ্টান্ত গড়েছেন নিজের মতো করেই।

এ বিষয়েই চলে আসে আর এক বিপ্লবী লীলা নাগ (রায়)-এর নাম। ঢাকার ইডেন স্কুলে শিক্ষাজীবনের শুরু। এর পর কলকাতার বেথুন কলেজ থেকে বিএ পাশ। ফের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ। আর পড়াশোনোর মাঝেই চলতে থাকে সমাজসেবা মূলক কাজ।

১৯২৩ সালে লীলা গঠন করেন দীপালি সংঘ। মূলত নারী কল্যাণের উদ্দেশে এই সংগঠনের জন্ম। মাত্র ১২ জন সহকর্মীকে নিয়ে গঠিত এই সংগঠন পরবর্তীতে বিস্তৃত আকার ধারণ করে। মেয়েদের স্বনির্ভর করতে তুলতে সেখানেই দেওয়া হতো প্রশিক্ষণ। প্রীতিলতা ওয়াদ্দেদারের মতো আরও এক বিপ্লবী ওই প্রতিষ্ঠান থেকেই প্রশিক্ষণ নিয়েছিলেন।

আরও পড়ুন: বিস্মৃতপ্রায় বিভি দল, যে দলের সদস্য ছিলেন রাইটার্স বিল্ডিং অভিযানের নায়ক

 দীপালি সংঘের তত্ত্বাবধানে বেশ কয়েকটি প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বছর তিনেক বাদেই দীপালি ছাত্রী সংঘ নামে ভারতের প্রথম ছাত্রী সংগঠন তৈরি হয়।  লীলা ১৯৩০ সালে প্রতিষ্ঠা করেন ছাত্রীভবন। মহিলাদের এই আবাসও সে সময়ে নজিরবিহীন। কিছু দিন পর লীলা বিপ্লবী সমিতি শ্রী সংঘ-এ যোগ দেন। নতুন এক অধ্যায়ের সূচনা হয় তাঁর সুবিশাল কর্মকাণ্ডে। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি নারীকল্যাণ মূলক কাজে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন