যোগাসনে ফিরে পাবেন ত্বকের উজ্জ্বলতা

ওয়েবডেস্ক: ত্বকের যত্ন নিশ্চই অনেক ভাবেই করেছেন। কিন্তু তাতে কী লাভের লাভ কিছু হয়েছে? ত্বকের যত্ন নিতে বাজারচলতি বিভিন্ন কসমেটিক্স ব্যবহার করুন কিংবা ঘরোয়া পদ্ধতিতে নিতেই পারেন ত্বকের যত্ন।

কিন্তু ত্বকের বয়স ধরে রাখতে হলে নিয়মিত আপনাকে কিছু যোগাসন তো করতেই হবে। এতে আপনার ত্বকের উজ্জ্বলতা যেমন বাড়বে সেই সঙ্গে ত্বকের টানটান ভাব বজায় থাকবে। এ ছাড়া আপনি নিজেও একেবারে চাঙ্গা থাকবেন। তা হলে বরং জেনে নেওয়া যাক।

১। পদ্মাসন

পদ্ধতি-

প্রথমে মেঝেতে পা দু’টো সোজা করে বসুন। তার পর পা দুটো একটু ফাঁক করুন। এ বার প্রথমে ডান হাত দিয়ে ডান দিকের পা মুড়িয়ে রাখুন বাঁ দিকের থাইয়ে। তার পর বাঁ হাত দিয়ে বাঁ দিকের পা মুড়িয়ে রাখুন ডানদিকের থাইয়ে। এ বার হাত দু’টো থাকবে দু’টো হাঁটুর ওপর। এইভাবে ৫মিনিট বসুন। ধীরে ধীরে শ্বাস নিন ও শ্বাস ছাড়ুন। একদম সোজা ভাবে বসবেন। পিঠ সোজা রাখবেন। এই আসনটি যে খালি পেটে করতেই হবে এমন কোনও মানে নেই। তবে আসন করার ৪ ঘণ্টা আগে খাবার খেয়ে নিলে ভালো।

২। ধনুরাসন

পদ্ধতি-

প্রথমে মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত সোজা রাখবেন দুই কোমরের পাশে। এবার ধীরে ধীরে পা তুলবেন। তার পর দুই হাত দিয়ে দু’টো পা ধরে ওপরে তুলবেন যতটা পারেন। সঙ্গে বুকও তুলবেন ওপরের দিকে। হালকা ভাবে শ্বাস নেবেন। ১৫ থেকে ২০ সেকেন্ড এ ভাবে থাকবেন শ্বাস ধরে রেখে, তার পর আস্তে আস্তে পা থেকে হাত ছেড়ে দেবেন। ধীরে ধীরে মাটিতে শোবেন আবার আগের মতো  উপুড় হয়ে। এই পা ছাড়ার সময়ই ধীরে ধীরে শ্বাস ছাড়বেন।

আরও পড়ুন: ত্বকের উজ্জ্বলতা হারাতে বসেছেন? জেনে নিন কমলালেবুর খোসার এই ৫টি গুণ

৩। সর্বাঙ্গসন

পদ্ধতি-

প্রথমে মাটিতে সোজা হয়ে শোবেন। দুই হাত থাকবে কোমরের পাশে। তারপর পা ওপরে তুলবেন। পা তোলার সময় হাত কিন্তু মাটিতেই থাকবে। পা একদম সোজা করে ওপর দিকে তুলুন। তারপর হাতের ওপর ভর দিয়ে, কোমরকেও ধীরে ধীরে ওপরে তুলুন। তারপর দুই হাত দিয়ে কোমর ধরুন। হাতের কনুই থাকবে মাটিতে। হাতের ওপর ভর দিয়ে কোমরকে ওপর দিকে ধরে থাকুন ৩০ থেকে ৬০ সেকেন্ড। ধীরে ধীরে শ্বাস নিন। তারপর হাত ছেড়ে দিন। তারপর ধীরে ধীরে কোমরকে নীচে মাটিতে রাখুন ও পা দুটো নামিয়ে রাখুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here