chennai rain

চেন্নাই: তা হলে দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র  অনেক ক্ষেত্রেই ভারতের থেকে পিছিয়ে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলে দিলেন, তাঁর রাজ্যের রাস্তাঘাট ওয়াশিংটনের চেয়ে ভালো। এ বার তামিলনাড়ুর এক মন্ত্রী বলে দিলেন বন্যা মোকাবিলায় তাঁর রাজ্য আমেরিকার চেয়ে ভালো।

গত তিন চার দিনের প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত চেন্নাই এবং উত্তর-উপকূল তামিলনাড়ু। এখন পর্যন্ত বৃষ্টি এবং বন্যায় চার জনের মৃত্যু হয়েছে। সেই সবের মধ্যেও একজন মন্ত্রী বলে দিলেন বন্যা মোকাবিলায় রাজ্যের পরিস্থিতি যুক্তরাষ্ট্র এবং লন্ডনের থেকে ভালো।

এই কথাটি বলেন তামিলনাড়ুর পুরমন্ত্রী এসপি বেলুমানি। তিনি বলেন, “কিছু দিন আগে প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছিল। লন্ডন এবং মার্কিন যুক্তরাষ্ট্রতেও বন্যা হয়েছিল। সেখানেও সব কিছু ভাসছিল। কিন্তু চেন্নাই এবং সমগ্র তামিলনাড়ুতে বন্যা মোকাবিলায় আমরা অনেক বেশি করে প্রস্তুতি নিয়েছি। আমাদের অবস্থা তাই যুক্তরাষ্ট্র এবং লন্ডনের থেকে অনেক ভালো।”

অবস্থার ভালো হওয়ার পেছনে যে তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত জয়ললিতার অবদান রয়েছে সে কথাও বলেন ভেলুমানি। তিনি বলেন, “বন্যা মোকাবিলা করার জন্য আধুনিক সামগ্রী আনিয়েছিলেন জয়ললিতা। আমাদের কাজকে তিনি প্রশংসাও করেছিলেন।” ডিএমকে শাসনের সময় রাজ্যের অবস্থা যে অত্যন্ত খারাপ ছিল সে কথাও জানাতে ভোলেননি বেলুমানি।

উল্লেখ্য, উত্তরপূর্ব মৌসুমী বায়ু এবং তামিলনাড়ু উপকূলের কাছে থাকা একটি ঘূর্ণাবর্তের ফলে গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছে তামিলনাড়ুর উত্তর-উপকুলীয় অংশে। সব থেকে খারাপ অবস্থা চেন্নাই এবং তার পার্শ্ববর্তী জেলা কাঞ্চিপুরম এবং তিরুভাল্লুরে। এই বৃষ্টির ফলে এখনও পর্যন্ত চার জন প্রাণ হারিয়েছেন। চেন্নাইয়ে স্কুল এবং কলেজগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

আবহাওয়ার এখনই কোনো উন্নতির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। চেন্নাইয়ের কাছে থাকা ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে শহরে।

এই বৃষ্টি চলতে থাকলে চেন্নাইয়ের অবস্থা যে অনেকটা ২০১৫-এর মতো হয়ে যেতে পারে তা বলাই বাহুল্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here