slum soccer

ওয়েবডেস্ক: রাজ্যের অলিগলিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসাধারণ সব ফুটবল-প্রতিভা। কিন্তু সামর্থ্যের অভাবে প্রতিযোগিতামূলক খেলায় অংশগ্রহণ করা হয়ে ওঠে না তাদের। সামর্থ্যের অভাবে অবশ্য স্বপ্ন দেখা থেমে থাকতে পারে না। কোনো একদিন মোহনবাগান-ইস্টবেঙ্গল-মহামেডানে খেলার স্বপ্ন দেখে তারাও। স্বপ্ন দেখে ভবিষ্যতে ভারতীয় দলের হয়ে বিশ্বকাপের আসরে নামার।

সেই সব বস্তিবাসী দুঃস্থ ছেলেদের স্বপ্ন সত্যি করার উদ্দেশ্যে সারা বাংলা স্লাম সকার চ্যাম্পিয়নশিপ আয়োজিত হল রাজ্যে। স্পোর্টসকেডিয়া নামক কলকাতার একটি সংগঠনের উদ্যোগেই এই টুর্নামেন্ট আয়োজিত হয়েছিল। এই সংগঠনের দায়িত্বে রয়েছেন ভারতের ইন্ডোর ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা সর্বভারতীয় ফুটবল ফেডারেশন স্বীকৃত ম্যাচ কমিশনার অপরূপ চক্রবর্তী এবং প্রাক্তন জাতীয় নির্বাচক তথা বাংলার প্রাক্তন রঞ্জি ক্রিকেটার রাজা বেঙ্কট।

slum soccer

নাগপুরের একটি সংগঠন ‘স্লাম সকার’-এর সঙ্গে যৌথ উদ্যোগে এই টুর্নামেন্টের আয়োজন করেছিল স্পোর্টসকেডিয়া। টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল রাজ্যের ছ’টি জেলা, কলকাতা, হাওড়া, জলপাইগুড়ি, মালদা, বর্ধমান এবং উত্তর ২৪ পরগণা। ছ’টি দলের হয়ে খেলেছিলেন ৪৮ জন এ রকম দুঃস্থ ছেলে। ফাইনালে হাওড়াকে পেনাল্টি শুট-আউটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় কলকাতা। ফাইনালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্লাম সকারের তত্ত্বের আবিষ্কর্তা তথা ফিফা ‘ডাইভারসিটি আওয়ার্ড’ বিজয়ী বিজয় বার্সে।

তবে শুধু রাজ্য স্তরের এই টুর্নামেন্ট আয়োজন করাই নয়, আরও অনেক বড়ো স্বপ্ন দেখছে স্পোর্টসকেডিয়া। আগামী বছর মুম্বই এবং পুনেতে আয়োজিত হতে চলা জাতীয় টুর্নামেন্টে অংশগ্রহণ করার জন্য এখন থেকে বাংলার স্লাম সকার দল তৈরি করার কাজে নেমে পড়েছে তারা। ফুটবলের হাত ধরেই সামাজিক পরিবর্তন আনা সম্ভব। স্লাম সকারের এই মনোভাবের সহমর্মী স্পোর্টসকেডিয়াও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here