rajdhani shatabdi fares to go down

ওয়েবডেস্ক: চলন্ত ট্রেনে বা স্টেশনে মাঝেমধ্যেই প্রশ্ন ওঠে যাত্রীদের নিরাপত্তা নিয়ে। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। অনেক সময়েই চলন্ত ট্রেনে নির্যাতনের শিকার হন মহিলারা। এ বার তাই যাত্রী নিরাপত্তার স্বার্থে দেশের সব স্টেশন এবং ট্রেনে সিসিটিভি লাগানোর পরিকল্পনা নিল রেল।

এই মুহূর্তে সারা দেশে রয়েছে সাড়ে আট হাজার স্টেশন। রয়েছে দুরপাল্লা এবং লোকাল মিলিয়ে এগারোশো ট্রেন। এর জন্য মোট বারো লক্ষ সিসিটিভি লাগানো হবে। সিসিটিভি লাগানোর জন্য আসন্ন আর্থিক বাজেটে তিন হাজার কোটি টাকা বরাদ্দ হবে।

পরিকল্পনা অনুযায়ী, ট্রেনের দরজা, ভেস্টিভিউল-সহ একটি কামরার মোট আটটি জায়গায় সিসিটিভি লাগানো হবে। স্টেশনেরও গুরুত্বপূর্ণ জায়গায় লাগানো হবে সিসিটিভি। বর্তমানে দেশের ৩৯৫ স্টেশন এবং ৫০টা ট্রেনে সিসিটিভি লাগানো হয়েছে।

এই প্রসঙ্গে রেলের এক আধিকারিক বলেন, “দু’বছরের মধ্যেই রাজধানী, শতাব্দী, দুরন্ত, লোকাল এবং প্যাসেঞ্জার নিয়ে সবক’টি ট্রেনেই সিসিটিভি ক্যামেরা লাগানো হবে।” সাম্প্রতিক কালে ট্রেনের লাইনচ্যুত হওয়ারও অনেক ঘটনা ঘটেছে। তাই যাত্রী নিরাপত্তার ব্যাপারটি এ বার বাড়তি গুরুত্ব দিয়ে দেখা হবে।

এই মুহূর্তে সারা দেশে মোট ৪৯৪৩ রক্ষীহীন লেভেল ক্রসিং রয়েছে। এই লেভেল ক্রসিংগুলোয় রক্ষী নিয়োগ এবং পুরোনো রেললাইন বদলে ফেলার জন্যও অর্থ বরাদ্দ হতে পারে এই বাজেটে। ২০২০-এর দেশে আর কোনো রক্ষীহীন লেভেল ক্রসিং থাকবে না বলে জানিয়েছেন রেলের এক আধিকারিক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here