sskm hospital

কলকাতা: স্বাস্থ্য দফতরের বড়ো সিদ্ধান্ত। এসএসকেএম হাসপাতাল উপহার পেল ‘মেগা প্রজেক্ট’। রাজ্যের এক নম্বর মাল্টিসুপার স্পেশালিটি এসএসকেএম হাসপাতালে জানুয়ারি মাস থেকে ছ’শো শয্যা বাড়ানো হচ্ছে। এর মধ্যে সাধারণ শয্যা পাঁচশো এবং কিটিক্যাল কেয়ার ইউনিটে একশো শয্যা।

স্বাস্থ্য দফতর থেকে লিখিত নির্দেশিকা হাতে পেলেন হাসপাতালের প্রিন্সিপ্যাল অজয় কুমার রায়। দু’ মাসের মধ্যে হাসপাতালের পরিকাঠামো তৈরি করতে বলা হয়েছে। এসএসকেএম হাসপাতাল সূত্রে এই খবর জানা গিয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, রাজ্যের সব ক’টি মেডিক্যাল কলেজ হাসপাতালের মধ্যে সব চেয়ে বেশি চাপ থাকে এসএসকেএম হাসপাতালের উপর। বেডের অভাবে এখান থেকে প্রতি দিনই বহু রোগী ফিরে যেতে বাধ্য হয়। জেলের হাসপাতালগুলি থেকে সব থেকে বেশি রোগী রেফার করা হয় এই এসএসকেএম হাসপাতালে। এই সমস্যা এ বার সমাধান হতে চলেছে বলা যায়।

ইউরো ও নেফ্রোলজি বিভাগে আগে ছিল ৮১টি বেড। এ বার সেখানে বেড়ে হচ্ছে  ১৭৬। এই বিভাগের একটি নতুন বিল্ডিং তৈরি হচ্ছে। নতুন ৯৫টি বেড এখানেই রাখা হচ্ছে। এ ছাড়া একটি নতুন ট্রমা কেয়ার সেন্টার চালু হচ্ছে। এখানেও ১৮৯টি শয্যা রাখা হচ্ছে।

এ ছাড়া মেডিসিন, চোখ, নার্ভ, সার্জারি, গাইনো-সহ একাধিক বিভাগেই শয্যা বাড়ানো হচ্ছে। আইসিসিইউ ও আইটিইউ-তে চাপ সব থেকে বেশি। বেডের অভাবে জেলা থেকে আসা বহু গুরুত্বর অসুস্থ রোগীকে বাঁচানো যায় না। এই আইসিসিইউ ও আইটিইউ-রও পরিকাঠামোর দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। এখানেও বেড বাড়ছে।

রাজ্যের স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য বলেন, “এটা খুব বড়ো প্রকল্প। এক সঙ্গে ছ’শো বাড়া বিরাট ব্যাপার। স্বাস্থ্য দফতর প্রথমে একটি হাসপাতালে এই মেগাপ্রজেক্ট হাতে নিলেও রাজ্যের অন্যান্য মেডিক্যাল কলেজগুলিতেও শয্যাসংখ্যা বাড়ানো হবে। বেডের অভাবে বহু রোগী হাসপাতালে ভর্তি হতে পারেন না। এ বার সেই সমস্যা অনেকটাই মিটবে বলে আশা করা যায়।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here