bullet train logo

নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বুলেট ট্রেনের লোগো চূড়ান্ত হল। অমদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন-এর (এনআইডি) এক ছাত্রের নকশা করা চিতাই শেষ পর্যন্ত ভারতের সব চেয়ে দ্রুতগতি সম্পন্ন রেল নেটওয়ার্কের লোগো হিসাবে মনোনীত হল।

রেলের এক সিনিয়ার আধিকারিকের সূত্রে জানা গিয়েছে, ইঞ্জিনের ওপর আঁকা নীল চিতা এবং তার ওপর একটা লাল রেখা – এই হল বুলেট ট্রেনের লোগো। চিতা দ্রুততার প্রতীক। আর লাল ও নীল রং শান্তভাব ও বিশ্বস্ততার প্রতীক।

ওই আধিকারিক জানান, বিখ্যাত চিত্রকর ও স্থপতি সতীশ গুজরালের নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটি এই লোগো চুড়ান্ত করেন। প্রতিযোগিতার মাধ্যমে লোগো চূড়ান্ত করা হয়। এন্ট্রি পাঠানোর সময়সীমা ছিল ১৯ এপ্রিল থেকে ১৮ মে। কমিটি বিভিন্ন রাজ্য থেকে ১০০টি এন্ট্রি গ্রহণ করে। প্রাথমিক পরীক্ষার পর তিনটি এন্ট্রিকে শর্টলিস্ট করা হয়। শেষ পর্যন্ত অমদাবাদের ‘নিড’-এর ছাত্রটির আঁকা চিতাই প্রথম স্থান লাভ করে। দ্বিতীয় হয় দিল্লির স্কুল অব প্ল্যানিং অ্যান্ড আর্কিটেকচার থেকে একটি এন্ট্রি এবং তৃতীয় হয় বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউটের একটি এন্ট্রি।

সতীশ গুজরাল ছাড়াও নীতি আয়োগের এক সদস্য এবং ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের (এনএইচএসআরসিএল) এক অফিসার লোগো নির্বাচনের জন্য স্ক্রিনিং কমিটিতে ছিলেন।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here