west bengal flood

ওয়েবডেস্ক: গত বছরে দেশের যে ন’টি রাজ্য প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছিল তাদের জন্য কেন্দ্রের তরফে মোট ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হল। কেন্দ্রের এক উচ্চ পর্যায়ের কমিটি এই সিদ্ধান্ত করেছে বলে এক আধিকারিকের সূত্রে জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর নেত্রাত্বাধীন অই কমিটি সোমবার এক বৈঠকে বসে ওই সিদ্ধান্ত নেয়। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফান্ড (এনডিআরএফ) থেকে এই আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে।

ন’টি রাজ্য হল বিহার, গুজরাত, রাজস্থান, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশ। সব চেয়ে বেশি বরাদ্দ করা হয়েছে বিহারের জন্য। বন্যায় ক্ষয়ক্ষতি পোষানোর জন্য তাদের দেওয়া হচ্ছে ১৭১১.৬৬ কোটি টাকা। ওই একই কারণে গুজরাত, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও রাজস্থান পাচ্ছে যথাক্রমে ১০৫৫.০৫ কোটি, ৮৩৮.৮৫ কোটি, ৪২০.৬৯ কোটি এবং ৪২০.৫৭ কোটি টাকা।

ঘূর্ণিঝড় ‘অক্ষি’র দরুন ক্ষয়ক্ষতি সামাল দিতে কেরলকে দেওয়া হচ্ছে ১৬৯.৬৩ কোটি টাকা। ওই একই কারণে এবং দক্ষিণ-পূর্ব মৌসুমি বায়ুতে বিপর্যস্ত তামিলনাড়ুকে দেওয়া হচ্ছে ১৩৩.০৫ কোটি। খরিফ মরশুমে খরার জন্য মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ় পাচ্ছে যথাক্রমে ৮৩৬.০৯ কোটি এবং ৩৯৫.৯১ কোটি।

ওই কমিটির বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবাও উপস্থিত ছিলেন।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here