মানুষবাহী ড্রোন উড়বে দুবাইয়ের আকাশে

0
167

দুবাই : এ বার থেকে শুধু মালবাহী নয়, মানুষবাহী ড্রোনও নিয়মিত উড়বে আকাশে। এমনই সম্ভাবনার কথা চিন্তা করছে আধুনিক শহর দুবাই। চিনের তৈরি ‘ই হ্যাঙ্গ-১৮৪’ ড্রোন। এটি মানুষবাহী ড্রোন। ইতিমধ্যেই ড্রোনটির প্রথম উড়ান হয়ে গিয়েছে। উড়েছে দুবাইয়ের বিখ্যাত পাল আকৃতির হোটেল ‘বুর্জ-অল-আরব’-র ওপর দিয়ে। একাধিক কোম্পানি সম্মিলিতভাবে ড্রোনটি বানিয়েছে।

ড্রোনটির আকৃতি ডিমের মতো। রয়েছে চারটে পায়া। তার সঙ্গে রয়েছে পায়া প্রতি দু’টি করে মোট আটটি ডানা বা ব্লেড। ড্রোনটি মোটামুটি ১০০ কিলোগ্রাম বা ২২০ পাউন্ড ওজন বহন করতে সক্ষম। এ ছাড়াও রাখা যাবে একটি ছোট স্যুটকেসও। ড্রোনটির আসনগুলি অনেকটা রেসিং কারের মতোই দেখতে।

drone-1

আসনের সামনে আছে ট্যাচ স্ক্রিন প্যাড। এই স্ক্রিন প্যাডে হাত দিয়ে যাত্রী তাঁর গন্তব্যের নির্দেশ দিতে পারেন। তখনই চলতে শুরু করবে ড্রোন। ব্যাটারিচালিত এই ড্রোন এক টানা আধ ঘণ্টা চলতে পারে। দূরত্ব অতিক্রম করতে পারে ৩১ মাইল বা ৫০ কিলোমিটার পথ। এর সর্বোচ্চ গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। কিন্তু এটি চালানো হবে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতেই। ড্রোনটি নিয়ন্ত্রণ করা হয় একটি কন্ট্রোলরুম থেকে। নিয়ন্ত্রিত হচ্ছে ফোর-জি ইন্টারনেট সংযোগের সাহায্যে। এটি নিয়মিত ভাবে কাজ করবে জুলাই মাস থেকে। 

ড্রোনটির কার্যকারিতা পরীক্ষা করে দেখেছে, দুবাই সিভিল অ্যাভিয়েশন অথরিটি। 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here