virender sehwag gate

নয়াদিল্লি: ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের দু’ নম্বর ফটকটি বীরেন্দ্র সহবাগের নামে উৎসর্গ করল দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন (ডিডিসিএ)। নাম দেওয়া হল ‘বীরেন্দ্র সহবাগ গেট’।

সন্দেহ নেই অতি উত্তম সিদ্ধান্ত। কিন্তু এটা করতে গিয়ে একটা কাণ্ডজ্ঞানহীন ভুল করে বসল দিল্লি ক্রিকেট সংস্থা। গেটের পাশেই লাগানো হয়েছে একটি ফলক। তাতে আন্তর্জাতিক ক্রিকেটে সহবাগের সাফল্যের ইতিহাস তুলে ধরা হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটের ময়দানে কত বছর সক্রিয় ছিলেন সহবাগ, কতগুলি টেস্ট, একদিনের ম্যাচ ও টি-২০ ম্যাচ খেলেছেন, ফলকে রয়েছে তারও হিসাব। কিন্তু এরই পাশাপাশি ফলকে লেখা হয়েছে, “একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে ত্রিশত রান করেছেন।”

আদতে ভারতের দু’জন ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে তিনশো রান করেছেন। বীরেন্দ্র সহবাগ প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে তিনশো রান করেন। তার পরে তালিকায় রয়েছেন করুন নায়ার। গত বছর ডিসেম্বরে চেন্নাইয়ে অনুষ্ঠিত ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে ৩০৩ রান (নট আউট) করেন করুন। সহবাগ একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে দু’ বার তিনশো রান করেছেন।

যাই হোক সহবাগকে সম্মানিত করা উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কিংবদন্তি ক্রিকেটার বলেন, তাঁর ক্রিকেট জীবনের গোড়ার দিনগুলো যে স্টেডিয়ামে খেলে কেটেছে সেখানে একটা গেট তাঁর নামে হওয়াটা একটা বিরাট সম্মানের ব্যাপার। আজ গেট হয়েছে। পরে হয়তো সেই সব ক্রিকেটারের নামে ড্রেসিং রুম, স্ট্যান্ড বা অন্যান্য জিনিস উৎসর্গ করা হবে, যাঁরা দিল্লি ও ভারতকে প্রতিনিধিত্ব করেছেন।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here