blast in ntpc plant

রায়বরেলি: এনটিপিসির বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯। এমনই জানিয়েছেন রায়বরেলির জেলাশাসক সঞ্জয় কুমার খাতরি।

সঞ্জয়বাবু আরও বলেন, এখনও পর্যন্ত এই বিস্ফোরণে আহতের সংখ্যা ৬৪, এর মধ্যে আশঙ্কাজনক অবস্থায় থাকা দু’জন ব্যক্তিকে গ্রিন করিডরের মাধ্যমে দিল্লি পাঠানো হয়েছে।

এ দিকে এই বিস্ফোরণ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে এনটিপিসি। সেখানে বলে হয়েছে, বুধবার বিকেল সাড়ে তিনটে নাগাদ বিদ্যুৎকেন্দ্রের ৬ নম্বর ইউনিটে কুড়ি ফুট উচ্চতায় একটি জায়গা থেকে বিকট শব্দ শুরু হয়। মুহূর্তের মধ্যে সেখান থেকে গ্যাস বেরোনোর ফলে ক্ষতিগ্রস্ত হন শ্রমিকরা। এই ঘটনার অভ্যন্তরীণ তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে এনটিপিসি। আগে থেকে সতর্ক করা সত্ত্বেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি, এই দাবিতে এ দিন বিদ্যুৎকেন্দ্রে বিক্ষোভ দেখান শ্রমিকরা।

বিবৃতিতে এনটিপিসি আরও জানিয়েছে, ৮০ জন শ্রমিককে প্রাথমিক চিকিৎসার পরে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে মৃতদের পরিবারের জন্য দু’লক্ষ এবং আহতদের জন্য পঞ্চাশ লক্ষ টাকার ক্ষতিপূরণ মঞ্জুর করেছেন তিনি। রায়বরেলি কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর লোকসভা নির্বাচনী কেন্দ্র হওয়ায় গুজরাত থেকে এখানে আসেন রাহুল গান্ধী। আহত শ্রমিকদের পরিবারের সঙ্গে কথা বলেন তিনি। ঘটনায় দুঃখপ্রকাশ করে এনটিপিসি কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আরকে সিংহ।