নিউইয়র্ক:  তাঁর প্রেসিডেন্ট থাকার মেয়াদ আর একমাস। আর ঠিক এ রকম সময়য়েই উত্তর মেরু সাগর এবং দক্ষিণ মেরু সাগরে উপকূল থেকে দূরে তেল তোলা অনির্দিষ্ট কালের জন্য নিষিদ্ধ করে দিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওবামা। আগামী জানুয়ারিতেই ক্ষমতায় আসছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রবাল এবং জলজ প্রাণী সংরক্ষণের ১৯৫৩ সালে তৈরি হওয়া আইনের সঙ্গে সঙ্গতি রেখেই ওবামার এই সিদ্ধান্ত।

হোয়াইট হাউসের পক্ষ থেকে সরকারি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মেরু প্রদেশে পরিবেশের ভারসাম্য এবং বাস্তুতন্ত্র সংরক্ষণের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং কানাডার প্রেসিডেন্ট ট্রুডো সহমত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন।

ভাবী প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যেই বেশ কয়েক বার শিরোনামে এসেছেন তাঁর পরিবেশ ঔদাসিন্যের কারণে। প্যারিস জলবায়ু চুক্তি তিনি যে সমর্থন করেন না, সে কথা জানিয়েছিলেন নির্বাচনী প্রচারেই। সেই বার্তা জোরদার করতেই ইতিমধ্যে বেশ কয়েক ধাপ এগিয়েও গিয়েছেন। ক্যাবিনেটে রেখেছেন প্যারিস চুক্তির বিরোধিতা করা বেশ কিছু ব্যাক্তিত্বকে। ক্ষমতায় এসে ওবামার নীতি ট্রাম্প কতটা গ্রহণ করবেন, আদৌ গ্রহণ করবেন কিনা, সেই নিয়ে জোর আলোচনা চলছে আন্তর্জাতিক মহলে।

নতুন বছরে ঠিকানা বদলের পাশাপাশি সিদ্ধান্তেও বদল আসে কিনা, সেটাই দেখার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here