elephant calf

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি: দলছুট হস্তিশাবককে নিয়ে খেলায় মেতে উঠল এলাকার বাসিন্দারা। পরে বনকর্মীরা এসে সেটিকে উদ্ধার করে নিয়ে যান।

জলপাইগুড়ির নাগরাকাটা ব্লকের হিলা চা বাগানের ঘটনা। শুক্রবার সকালে বাগানের মধ্যেই মাস চারেকের হস্তিশাবকটিকে দেখতে পান বাগানের শ্রমিকরা। তাঁদের অনুমান, বৃহস্পতিবার রাতে সংলগ্ন জঙ্গল থেকে হিলা চা বাগানে এসেছিল হাতির একটি দল। সেই দলেই ছিল এই হস্তিশাবকটি। কোনো ভাবে মায়ের থেকে আলাদা হয়ে যায় সে। আটকে পড়ে বাগানেই।

সকালে হাতিটিকে দেখতে পাওয়ার পরই ভিড় জমে যায়। তার সঙ্গে খেলা, সেলফি তোলায় মেতে ওঠে অনেকে। শাবকটিরও তাতে খুব একটা আপত্তি দেখা যায়নি। বাগানের বাসিন্দারাই খাবার দিয়ে আগলে রেখে বন দফতরে খবর দেন। খুনিয়া রেঞ্জ থেকে বনকর্মীরা এসে হস্তিশাবকটিকে উদ্ধার করে গরুমারায় নিয়ে যান। বন দফতর সূত্রে খবর, তাকে ফের দলে ফিরিয়ে দেওয়ার চেষ্টা হবে।

চিতাবাঘের দেহ উদ্ধার।

dead leopardক্ষতবিক্ষত অবস্থায় উদ্ধার হল চিতাবাঘের দেহ। বনাধিকারিকদের অনুমান, সঙ্গিনী দখলের লড়াইয়ে মৃত্যু হয়েছে মাঝবয়সি পুরুষ চিতাটির।

শুক্রবার জলপাইগুড়ির বৈকুন্ঠপুর বনাঞ্চলের মান্তাদারির জঙ্গল থেকে চিতাটির দেহ মেলে। বেলাকোবা রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে চিতাটির দেহ উদ্ধার করে নিয়ে আসেন। বেলাকোবার রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত  জানিয়েছেন,  চিতাটির ক্ষত দেখে প্রাথমিক ভাবে মনে হচ্ছে সঙ্গিনী দখলের লড়াইয়ে অন্য পুরুষ চিতার হাতে এই চিতাবাঘটির মৃত্যু হয়েছে। তবে ময়না তদন্তের পরই মৃত্যুর আসল কারণ জানা যাবে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here