shikhshasatra exhibition

নিজস্ব সংবাদদাতা, শান্তিনিকেতন:শুরু হল শিক্ষাসত্রের প্রদর্শনী। শনিবার এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন হল। প্রদর্শনী চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

তথাকথিত পুথিগত শিক্ষাকে দূরে সরিয়ে নতুন ভাবে শিক্ষাদান করতে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন গড়ে তোলেন। সেখানে পড়াশোনার পাশাপাশি হাতে-কলমে শিক্ষারও ব্যবস্থা করেন তিনি। শিশু বয়স থেকেই সবাই যাতে সেই শিক্ষা পায় তার জন্য তিনি বিভিন্ন ধরনের পরিকল্পনা নেন। শান্তিনিকেতনে গড়ে তোলেন এমন একটি শিক্ষাব্যবস্থা যেখানে এক ছাতার তলায় সব শিক্ষা মেলে, যেখানে বই পড়ার সঙ্গে সঙ্গেই চলতে থাকে গান, নাচ, ছবি আঁকা, হাতের কাজ ইত্যাদি।

সেই ধারার সঙ্গে সঙ্গতি রেখেই প্রতি বছর অনুষ্ঠিত হয় সন্তোষ পাঠশালা ও শিক্ষাসত্রের শিল্প প্রদর্শনী।  এ বারেও অনুষ্ঠিত হচ্ছে সেই প্রদর্শনী। সূচনা হল শনিবার, চলবে ৩১শে অক্টোবর পর্যন্ত।

এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলাভনের অধ্যাপক শিশির সাহানা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাসত্রের অধ্যক্ষ জয়ন্ত ভট্টাচার্য। ৫০০ জন ছাত্রছাত্রীর হাতের কাজ স্থান পেয়েছে প্রদর্শনীতে। শিশুশিল্পীদের কাজ দেখে মুগ্ধ কলাভনের অধ্যাপক শিল্পী শিশির সাহানা। তিনি জানান, যে সব কাজ শিশুশিল্পীরা করেছে তা দেখে বড়ো বড়ো শিল্পীরা হতবাক হয়ে যাবেন। খুদে শিল্পীদের মনের ভাবনাই প্রকাশ পেয়েছে তাদের কাজে।

guests gather at shikhshasatra exhibition
শিক্ষাসত্রের প্রদর্শনী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here