syed salahuddin and his son shahid yousuf

নয়াদিল্লি: কেন্দ্রের নিযুক্ত আলোচনাকারী কাশ্মীর সমস্যা নিয়ে ‘বিরামহীন কথাবার্তা’ শুরু করার এক দিনের মধ্যেই গ্রেফতার করা হল হিজবুল মুজাহিদিনের প্রতিষ্ঠাতা সৈয়দ সালাউদ্দিনের পুত্র শহিদ ইউসুফকে। সন্ত্রাস চালানোর জন্য হাওয়ালা চ্যানেলের মাধ্যমে টাকা নেওয়ার অভিযোগ সংক্রান্ত ছ’ বছরের এক পুরোনো মামলায় তাঁকে গ্রেফতার করা হয়েছে।

জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এক বিবৃতিতে বলেছে, ৪২ বছরের শহিদ ইউসুফ সৌদি আরবের আজিজ আহমেদ বাটের ‘ইন্টারন্যাশনাল ওয়্যার মানি ট্রান্সফার-এর নিয়মিত টাকা নিয়েছেন এবং সংগ্রহ’ করেছেন। উল্লেখ্য, আজিজ আহমেদ বাট পাকিস্তানের একটি জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যুক্ত বলে অভিযোগ।

কৃষিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী শহিদ ইউসুফ জম্মু-কাশ্মীর সরকারের কৃষি দফতরে গ্রামীণ কৃষি সহকারী হিসাবে কাজ করেন। এনআইএ গত ১৬ অক্টোবর তাঁকে দিল্লিতে তলব করে। তিনি একজন আত্মীয়কে নিয়ে দিল্লি রওনা হন। গত মার্চেই ইউসুফকে স্থায়ী চাকরিতে বহাল করা হয়।

যে মামলাটিতে ইউসুফকে গ্রেফতার করা হয়েছে, সেটি ২০১১ সালের। দিল্লি পুলিশের বিশেষ সেল ১৯৬৭ সালের অবৈধ কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ১৩, ১৭, ১৮ এবং ২০ ধারায় হিজবুল মুজাহিদিনের বিরুদ্ধে মামলা করে। এই মামলায় ইউসুফকে শ্রীনগরে তিন বার জেরা করা হয়।

 

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here