Mamata Banarjee

ওয়েবডেস্ক: চার মাস আগের একটি ১২ সেকেন্ডের ভিডিও ফুটেজ প্রকাশ্যে এনে বোঝাতে চাওয়া হয়েছিল কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধী সম্পর্কে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের মনোভাব কতটা ‘নিম্ন’ মানসিকতার। আর এই কাজটি করেছিলেন বিজেপির তথ্যপ্রযুক্তি সেলের প্রধান অমিত মালব্য। একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে সম্প্রচারিত মমতার একটি দীর্ঘ সাক্ষাৎকার থেকে মাত্র ১২ সেকেন্ডের একটি নির্দিষ্ট অংশ কেটে অমিত চতুর ভাবে প্রচার করতে শুরু করেন রাহুল সম্পর্কে মমতার দৃষ্টিভঙ্গির কথা। যেখানে মমতা বলছেন, ‘রাহুল বাচ্চা হ্যায়, হাম ক্যায়সে কাম করেগা।’ দু’বার এই একই কথার পরেই আবার শোনা যাচ্ছে, ‘ও তো স্বভাবী নবজীবন হ্যায়, ক্যায়সে করেগা।

মমতার মুখে রাহুল সম্পর্কে এই কথাগুলি প্রচারের নেপথ্য়ে কারণ কী ছিল?
গত ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসের সভাপতি পদে দায়িত্ব নিয়েছেন রাহুল। আবার ১৮ ডিসেম্বর প্রকাশিত হয়েছে গুজরাত ও হিমাচলপ্রদেশের ভোটের ফলাফল। স্বাভাবিক ভাবেই বিজেপির বিরুদ্ধে কংগ্রেস এবং তৃণমূল এক সঙ্গে লড়বে কি না, তা বিশেষ কৌশলে মানুষের কাছে উপস্থাপন চেয়েছিলেন অমিত।
কিন্তু একটু ভালো করে পর্যবেক্ষণ করতেই দেখা গিয়েছে, ওই ভিডিও মোটেই সপ্তাখানেকের পুরনো নয়। উপর-নীচ দিয়ে ব্রেকিং নিউজের স্ট্রিপ গেলেও ওই ভিডিওর বয়স প্রায় চার মাস। যা সম্প্রচারিত হয়েছিল সিএনএন-১৮ তে। প্রায় দেড় ঘণ্টার ওই সাক্ষাৎকার নিয়েছিলেন ভূপেন্দ্র চৌবে। ‘রাইজিং বেঙ্গল’ নামের ওই অনুষ্ঠানে বিজেপির অপশাসন, সিবিআই দিয়ে তৃণমূলকে হেনস্তা-সহ বিভিন্ন কথার মাঝে চৌবে মমতাকে বলেন, আপনি তো  রাহুল গান্ধীর সঙ্গে  কাজ করেছেন। আবার অটলবিহারী বাজপেয়ীর সঙ্গেও কাজ করেছেন।
এই কথার প্রত্যুত্তরে মমতা বলেন,  তিনি রাহুল গান্ধীর সঙ্গে কাজ করেননি। মাত্র চার-পাঁচ বছর আগে রাহুলের সঙ্গে তাঁর দেখা হয়। এর পর যে কথাগুলি তিনি বলেছেন, সেগুলি নিতান্তই সাদামাটা হিন্দি। তিনি রাহুলকে বাচ্চা বা নবজীবন বলেছেন। কিন্তু স্থান-কাল ভেদে কথার অভিব্যক্তিও বদলে যায়। অমিত মালব্য সেটাকেই হাতিয়ার করেছেন।
ওই সমগ্র সাক্ষাৎকার থেকে শেষের দিকে ছ’মিনিট অংশে এই বিষয়ে আলোচনা হয়েছিল । আর সেখান থেকেই ঝোপ বুঝে কোপ বসিয়েছিলেন অমিত। কিন্তু শেষরক্ষা হল না। কারণ ওই ভিডিওর বাকি অংশে মমতা কীভাবে রাহুলের উদ্দেশে পরামর্শ দিয়েছিলেন, সে সব কথাতেই যে ভর্তি। এখানেই শেষ নয়, মমতা বলেছিলেন, ‘ছাড়ুন, আমরা এক সঙ্গেই আছি।  সনিয়াজিও আছেন…।’

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here