ওয়েবডেস্ক: লিপস্টিক ছাড়া পুরো সাজ যেন কমপ্লিট হয় না। সে সাজ হালকা হোক কিংবা ভারী।

কিন্তু লিপস্টিক ঠোঁটে থাকলে তো। কিছুক্ষণ থাকার পর তা উঠে যায়। জানি এই সমস্যা অনেকেরেই। ভাবছেন এর কী কোনো সমাধান নেই? অত চিন্তার কিছু হয়নি। সব সমস্যার মতো এই সমস্যারও সমাধান রয়েছে।

ঠোঁট থেকে লিপস্টিক উঠে যাওয়ার সমস্যায় যাতে বারংবার না পড়তে হয় একবার জেনে নেবেন নাকি!

তা হলে চলুন জেনে নেওয়া যাক-

১। ঠোঁট যেন শুকিয়ে না যায়

লিপস্টিক উঠে যাওয়ার প্রধান কারণ হল ঠোঁট শুকিয়ে যাওয়া। ঠোঁট শুকিয়ে গেলে লিপস্টিক তখন আর ঠোঁটে বসে না। লিপস্টিক ঠিক ভাবে ঠোঁটে বসার জন্য, আগে ঠোঁটকে মসৃণ করতে হয়। অমসৃণ ফাটা ঠোঁটে লিপস্টিক লাগালে ঠোঁট থেকে তো লিপস্টিক উঠবেই।

তাই রাতে শোবার আগে রোজ ঠোঁটে লিপবাম লাগান। তা হলে দেখবেন সারাদিন ঠোঁট নরম থাকছে। এ ক্ষেত্রে একটু ভালো কোম্পানির লিপবাম ব্যবহার করুন। যাতে ভিটামিন-সি, ই, শিয়া  বাটার দেওয়া আছে। রোদে বেরোনোর আগে এসপিএফ যুক্ত লিপবাম দিয়ে বাইরে বেরোন। কারণ রোদ লেগেও ঠোঁটের আর্দ্রতা নষ্ট হয়ে যায়।

এ ছাড়া যেটা করবেন, যখন দাঁত মাজবেন হালকা করে ব্রাশ দিয়ে ঠোঁটের মধ্যে ঘষুন। দেখবেন ঠোঁটের মধ্যে থাকা মৃত কোষগুলি উঠে যাবে। আর লিপস্টিকও অনেকক্ষণ থাকবে।

২। লিপ প্রাইমার

ঠোঁট নিয়ে খুব খুঁতখুঁতে? লিপকালার একটুও উঠলে চলবে না? তা হলে ব্যবহার করুন লিপ প্রাইমার। মুখে মেকআপের আগে যেমন ফেস প্রাইমার বা কন্সিলার লাগানো হয় ঠিক তেমনই লিপ প্রাইমার লাগালে ঠোঁটে লিপস্টিক অনেকক্ষণের জন্য থাকে।

আর একান্তই লিপ প্রাইমার না পেলে, লিপ লাইনার ব্যবহার করুন। লিপ লাইনার দিয়ে আউটলাইন করে নিন। ঠোঁটের ঠিক মাঝের অংশ থেকে বাইরের দিকে লাইন টানুন। আর তারপর পুরো ঠোঁটটা লিপ লাইনার দিয়ে ভরিয়ে দিন। এর উপর লিপস্টিক দিন। প্রাইমার লাগান বা না লাগান, লিপ লাইনার অবশ্যই লাগাবেন লিপস্টিক লাগানোর আগে।

আরও পড়ুন: মেক-আপ না তুললে পড়তে পারেন এই পাঁচটি সমস্যায়

৩। লিপস্টিক লাগানোর পদ্ধতি

লিপস্টিকের উপর লিপ গ্লস যদি লাগান তা হলে লিপস্টিক বেশিক্ষণ থাকে। সাথে রাখুন ব্লটিং পেপার। প্রথমে একবার লিপস্টিক লাগিয়ে নিন। এ বার লিপস্টিকের ওপর ব্লটিং পেপার চেপে ধরুন যাতে ঠোঁটের অতিরিক্ত তেল বেরিয়ে আসে। এর পর ফের একবার লিপস্টিক দিন। ঘন করে লাগান বা লিপস্টিক লাগানোর আগে, ব্লটিং পেপার চেপে ঠোঁটের অতিরিক্ত তেল বার করে নিন। এ বার এক কোট লাগান। লাগানোর পর, ঠোঁটের উপর টিস্যু পেপার চেপে ধরুন। টিস্যু পেপারের উপর দিয়ে ফেস পাউডার চেপে চেপে লাগান। এতে ঠোঁটে একটা পাউডারি ম্যাট ফিনিশও আসবে। আর লিপস্টিক অনেকক্ষণ থাকবেও। আরো গ্লসি লুক চাইলে এর ওপর আরেক কোট লাগিয়ে নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here