begging

হায়দরাবাদ: এ মাসের শেষেই বাণিজ্য সম্মেলনে যোগ দিতে শহরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। সেই কারণে ভিখারি তাড়াও অভিযান শুরু হল হায়দরাবাদে। আগামী দু’মাসের জন্য শহরে ভিক্ষা করার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ প্রশাসন।

এ মাসের ২৮ থেকে ৩০ তারিখ হায়দরাবাদে আয়োজিত হতে চলেছে ‘গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট’। সেই সম্মেলনে বিশ্বের তাবড় তাবড় ব্যক্তির সঙ্গেই আসবেন ইভাঙ্কা ট্রাম্প। হায়দরাবাদকে ‘বিশ্বমানের শহর’ গড়ে তুলতে চায় তেলঙ্গানা সরকার। অভিযোগ, ঠিক সেই কারণেই ভিরাখিদের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নিচ্ছে পুলিশ।

বুধবার শহরের গোশমহল এলাকা থেকে প্রায় চারশো ভিখারিকে তুলে নিয়ে চঞ্চলগুড়া জেলে একটি পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয় তাদের। গোশমহলের এসিপি নরেন্দ্র রেড্ডি বলেন, “শহরকে ভিখারিমুক্ত করার নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার। তাই ভিখারিদের সরিয়ে পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হচ্ছে।” প্রায় ছ’হাজার ভিখারিকে পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হবে বলে জানান তিনি।

বাণিজ্য সম্মেলনের ঠিক পরেই ১৫ ডিসেম্বর থেকে আয়োজিত হবে পাঁচ দিনের বিশ্ব তেলুগু সম্মেলন। তাই একেবারে ৭ জানুয়ারি পর্যন্ত শহরে ভিক্ষা করার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হায়দরাবাদ পুলিশের দাবি, “রাস্তায় যানজট এবং মানুষের ভোগান্তি এড়ানোর জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।”

এর আগে ২০০০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের সফরের সময়েও হাদরাবাদে এ রকম ভাবেই ভিখারি তাড়ানো অভিযানে নেমেছিল পুলিশ প্রশাসন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here