jhulan goswami

কিম্বার্লি (দক্ষিণ আফ্রিকা): সর্বোচ্চ আন্তর্জাতিক উইকেট পাওয়ার রেকর্ড তো আগেই তাঁর দখলে এসেছিল। এ বার মহিলা ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ২০০ উইকেট পাওয়ার রেকর্ড গড়লেন তিনি। তিনি মানে ঝুলন গোস্বামী। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচটিও জিতে সিরিজ দখল করল ভারতীয় মেয়েরা।

ডোমেস্টিক সিজন শুরু হওয়ার আগে ডিসেম্বরে কবজিতে চোট পেয়েছিলেন ঝুলন। তখন সংশয় হয়েছিল, ঝুলন আদৌ দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারবেন তো। কোচ স্বপন সাধুর পরামর্শে সব দ্বিধা ঝেড়ে ফেলে ঝুলন দক্ষিণ আফ্রিকা সফরে গেলেন। সেই মুহূর্তে ঝুলনের ঝুলিতে ছিল ১৯৫টি উইকেট। প্রথম এক দিনের ম্যাচে ২৪ রান দিয়ে নিলেন ৪ উইকেট। ২০০ ছুঁতে আর একটা মাত্র উইকেটের দরকার ছিল। বুধবার দক্ষিণ আফ্রিকার ইনিংসের পঞ্চম ওভারের শেষ বলে লরা উলভার্টকে আউট করে ইতিহাস গড়লেন ঝুলন।

এ দিন টসে জিতে ব্যাট নিয়ে দক্ষিণ আফ্রিকার সামনে ৩০৩ রানের বিরাট লক্ষ্য খাড়া করে দেন ভারতের মেয়েরা। মাত্র ৩ উইকেট হারিয়ে ভারত করে ৩০২। সেঞ্চুরি করেন স্মৃতি মন্ধানা। তাঁর সংগ্রহ ১৩৫। দুটি অর্ধশত রান আসে হরমনপ্রীত কৌর (৫৫) এবং বেদ কৃষ্ণমূর্তির (৫১) ব্যাট থেকে। জবাবে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় মাত্র ১২৪ রানে। ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে একমাত্র লি-ই (৭৩ রান) কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিলেন। বল হাতে সব চেয়ে সফল পুনম যাদব। তিনি ৭.৫ ওভারে ২৪ রান দিয়ে চারটে উইকেট পান।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন