dina wadia

নিউ ইয়র্ক: পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নার একমাত্র কন্যা দিনা ওয়াদিয়া বৃহস্পতিবার তাঁর নিউ ইয়র্কের বাসভবনে প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। মুম্বই ও নিউ ইয়র্কে ওয়াদিয়া পরিবারের তরফ থেকে এই খবর দেওয়া হয়েছে।

মৃত্যুকালে তিনি রেখে গেলেন তাঁর পুত্র এবং ওয়াদিয়া গ্রুপের চেয়ারম্যান নাসলি ওয়াদিয়া, কন্যা দিনা এন ওয়াদিয়া এবং দুই নাতি নেস ও জেহ ওয়াদিয়াকে।

রত্তনবাঈ পেটিট ও মহম্মদ আলি জিন্নাহর একমাত্র কম্যা দিনার জন্ম হয়েছিল ১৯১৯ সালের ১৪ আগস্টের মধ্যরাতে অর্থাৎ ইংরেজি মতে ১৫ আগস্টের সূচনায়।

দিনার ঠাকুরদা- ঠাকুমা আদতে গুজরাতের মানুষ। ব্যবসাগত কারণে উনিশ শতকে সাতের দশকে তাঁরা করাচিতে চলে আসেন। সেখানে দিনার বাবা জিন্নাহর জন্ম হয়।

রত্তনবাইয়ের সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পরে জিন্নাহই মেয়েকে নিজের হাতে বড়ো করেন। কিন্তু ১৭ বছর বয়সে দিনা তাঁর বাবার অমতে নেভিল ওয়াদিয়াকে বিয়ে করার পর পিতা-কন্যার সম্পর্কে ভাটা পড়ে। ১৯৪৮-এ বাবার মৃত্যুর পর তাঁর শেষকৃত্যে যোগ দিতে দিনা পাকিস্তানে যান।

শেষ বার পাকিস্তানে যান ২০০৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মুশারফের আমন্ত্রণে। উপলক্ষ ছিল, ভারত-পাকিস্তানের স্মরণীয় ক্রিকেট সিরিজের সাক্ষী থাকা। তাঁর বিশ্বাস ছিল, ক্রিকেট কূটনীতি দু’টি দেশকে অনেক কাছাকাছি নিয়ে আসতে পারে।

বাবার স্মারকসৌধ দর্শন করার পর ভিসিটর্স বইয়ে দিনা লিখেছিলেন, “এই ঘটনা তাঁর কাছে দুঃখের ও বিস্ময়ের। বাবার স্বপ্নের পাকিস্তান সত্যি হোক।”

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here