জায়গায় জায়গায় ধস, স্থগিত কেদার-বদ্রি যাত্রা

0

প্রবল বৃষ্টিতে ফের ধসের কবলে উত্তরাখণ্ডের চামোলি আর রুদ্রপ্রয়াগ জেলার বেশ কিছু অংশ। এর ফলে বদ্রিনাথ আর কেদারনাথ যাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন স্থানীয় জেলা প্রশাসন।

গত শুক্রবার, ২৯ জুলাই ধসের কবলে পড়ে হৃষীকেশ থেকে বদ্রিনাথ সংযোগকারী ৫৮ নম্বর জাতীয় সড়কে লম্বড়গড়, বেনাকুলি আর গোবিন্দঘাটি। এর ফলে গোবিন্দঘাটিতে আটকে পড়েন সাড়ে ১৩০০-রও বেশি তীর্থযাত্রী। এঁদের মধ্যে ৯৩৭ জন বদ্রিনাথগামী আর ৪৩০ জনের গন্তব্য ভ্যালি অফ ফ্লাওয়ার্স, হেমকুন্ড সাহেব। অন্য দিকে রুদ্রপ্রয়াগ থেকে কেদারনাথের পথে সোনপ্রয়াগের কাছে ধস নামে। এর ফলে ব্যাহত হয়েছে কেদারনাথ যাত্রাও।

উত্তরাখণ্ডের বিপর্যয় মোকাবিলা দফতরের সহ-সচিব সন্তোষ বাদোনি বলেন, “বিভিন্ন জায়গায় ধস এবং পাথর পড়ে থাকার ফলে কেদারনাথ আর বদ্রিনাথ যাত্রা সাময়িক ভাবে বন্ধ রেখেছে স্থানীয় জেলা প্রশাসন”। বাদোনির মতে, ধস পরিষ্কার করার সব রকম  চেষ্টা চলছে। দু-একদিনের মধ্যেই যাত্রা আবার শুরু হয়ে যাবে। বদ্রিনাথের রাস্তায় ধস সরানোর জন্য বর্ডার রোড অর্গানাইজেশনকে কাজে লাগানো হয়েছে।

তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আরও অন্তত তিন দিন ভারী বৃষ্টি হবে উত্তরাখণ্ডে, তাই ফের নতুন করে ধসের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন