rain in kolkata

কলকাতা: যতটা গর্জেছিল বৃহস্পতিবার ততটা বর্ষায়নি দক্ষিণবঙ্গে। তবে মেঘলা আকাশ এবং ঠান্ডা হাওয়ায় এ দিনও বজায় ছিল নকল শীত। শুক্রবারও এই আবহাওয়ার খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। শনিবার থেকে সূর্যের দেখা মিললেও সে দিনও বৃষ্টি পিছু ছাড়বে না বলে জানিয়ে দিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আবহাওয়া দফতরের দুপুরের বুলেটিনে জানা গিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি বৃহস্পতিবার দুপুরে বিশাখাপত্তনমের একশো কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। এই নিম্নচাপটি এ বার ক্রমশ আরও উত্তরে অর্থাৎ ওড়িশা উপকূলের দিকে সরে আসবে। আবহাওয়া দফতরের মতে, এই নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এসে সমুদ্রেই ক্রমশ দুর্বল হতে শুরু করবে।

শুক্রবারও এই নিম্নচাপ দক্ষিণবঙ্গের পিছু ছাড়বে না বলে জানিয়েছেন বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। তাঁর কথায়, শুক্রবারও সারা দিন কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছেন তিনি।

শনিবার আবহাওয়ার কিছুটা উন্নতি সম্ভাবনা থাকলেও ওই দিনও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে।

এ দিকে পশ্চিমী ঝঞ্ঝার সুবাদে কাশ্মীর এবং হিমাচলের বিভিন্ন অংশে তুষারপাত হয়েছে। মরসুমের প্রথম তুষারপাতে সাদা হয়েছে লাদাখের লেহ এবং হিমাচলের কিন্নর অঞ্চল। শনিবার পর্যন্ত তুষারপাতের সম্ভাবনা রয়েছে কাশ্মীর, হিমাচল এবং উত্তরাখণ্ডে। পশ্চিমী ঝঞ্ঝাটি ধীরে ধীরে সরে গেলে তার শীতল হাওয়া আসতে শুরু করবে রাজ্যে। এর প্রভাবে আগামী সপ্তাহের মাঝামাঝি তাপমাত্রা কমবে শুরু করবে সমগ্র রাজ্যে।

বিভিন্ন বিদেশি ওয়েবসাইটের মতে, আগামী মঙ্গল-বুধবার নাগাদ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here