নয়াদিল্লি: বিনা অনুমতিতে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করার জন্য কেন্দ্রের কাছে ক্ষমা চেয়ে নিল রিলায়েন্স এবং পে টিএম। শুক্রবার সংসদে এমনই জানাল কেন্দ্র।

‘প্রতীক ও নাম আইন ১৯৫০’ লঙ্ঘন করে এই দুই সংস্থা প্রধানমন্ত্রীর ছবি তাদের বাণিজ্যিক বিজ্ঞাপনে কেন ব্যবহার করেছিল, তার জবাব চেয়ে দু’টি সংস্থাকে নির্দেশ পাঠায় কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক।  দফতরের প্রতিমন্ত্রী সি আর চৌধুরী এ দিন রাজ্যসভায় জানান, “বিনা অনুমতিতে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করার জন্য এই দু’টি সংস্থার কাছে জবাব চাওয়া হয়েছিল। তারা ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নিয়েছে।”

তিনি বলেন, ক্রেতা সুরক্ষা দফতরের অনুরোধে বিভিন্ন সংবাদমাধ্যমে নির্দেশ পাঠিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। নির্দেশে জানানো হয়েছে, কোনো সংবাদমাধ্যম কোনো সংস্থার বিজ্ঞাপন প্রকাশ করার আগে, সংশ্লিষ্ট সংস্থা ‘প্রতীক ও নাম আইন’ ভঙ্গ করছে কি না, সেটা যেন দেখে নেয়।

গত বছর সেপ্টেম্বরে, তাদের বিজ্ঞাপনে নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার করে প্রধানমন্ত্রীকে তা ‘উৎসর্গ’ করে রিলায়েন্সের নতুন টেলিকম পরিষেবা ‘জিও’। অন্য দিকে বিমুদ্রাকরণের কয়েক দিন পরেই মোদীর ছবি দিয়ে বিজ্ঞাপন দিয়েছিল পে টিএম। সেখানে লেখা ছিল, “স্বাধীন ভারতে সব থেকে সাহসী সিদ্ধান্ত নেওয়ার জন্য, প্রধানমন্ত্রীকে অভিনন্দন।”

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here