ওয়াশিংটন : থেমে যাচ্ছে ১৪৬ বছরের সফর। মার্কিন যুক্তরাষ্ট্রের সব চেয়ে জনপ্রিয় রিংলিং ব্রস সার্কাসের পথ চলা থামছে কয়েক মাসের মধ্যেই। টিকিট বিক্রির পরিমাণ ক্রমশ কমতে থাকায় লাভ তো দূরের কথা, সার্কাস চালানোর খরচাটুকুও উঠছে না তাদের। বাধ্য হয়েই প্রদর্শনী বন্ধ করার সিদ্ধান্ত কর্তৃপক্ষের।

‘রিংলিং ব্রাদার্স’ আর ‘বারনাম অ্যান্ড বেইলি’-র যৌথ উদ্যোগে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে প্রদর্শিত হত ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। শো-এর আকাশ ছোঁয়া জনপ্রিয়তায় অনুপ্রাণিত হয়ে একটি হলিউডি ছবিও তৈরি হয়। অস্কার পেয়েছিল ছবিটি। 

সার্কাস কোম্পানির সিইও কেনেথ ফেল্ড সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “গ্রেটেস্ট শো অন আর্থের শেষ প্রদর্শনী হবে চলতি বছরের মে মাসে। অনেক ভাবনাচিন্তার পর এই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি আমরা। circus

পশুদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা পেটা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, “বন্য পশুদের কাছে এই গ্রেটেস্ট শো অন আর্থ সবচেয়ে দুঃখজনক প্রদর্শনী”। বন্য প্রাণীর অধিকার নিয়ে সরব, এমন সংস্থার সঙ্গে বেশ কয়েক বছর আইনি লড়াই চালানোর পর গত বছর মে মাসে হাতিকে দিয়ে খেলা দেখানো বন্ধ করেন সার্কাস কর্তৃপক্ষ। 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here