নয়াদিল্লি: জেনেরিক নাম ছাড়া রোগীদের ওষুধ দিলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে চিকিৎসকদের বিরুদ্ধে। এমনই জানাল মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই)। কয়েক দিন আগেই এই ব্যাপারে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর পাশাপাশি চিকিৎসকদের উদ্দেশে এমসিআইয়ের বার্তা, এমন হাতের লেখায় প্রেসক্রিপশন লিখতে হবে সেটা যেন সহজে পাঠযোগ্য হয়। সেই সঙ্গে তারা আরও জানিয়েছে, বেশি দামের ওষুধ যেন কোনো ভাবেই না দেওয়া হয় রোগীদের। এমনটি না হলে চিকিৎসকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নেওয়া হবে বলে জানিয়ে দেয় তারা।

উল্লেখ্য, এই বিষয়ে গত বছরই নিজেদের ‘ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল রেগুলেশন ২০০২’-এ সংশোধন করে এমসিআই।

কিছু দিন আগে সুরাতে নরেন্দ্র মোদী বলেছিলেন, ডাক্তারদের হাতের লেখার বুঝতে না পারার ফলে সাধারণ মানুষ কোন ওষুধ কিনবেন ঠিক ভাবে বুঝতে পারেন না। এর ফলে বেসরকারি ওষুধের দোকানে অনেক বেশি দামে ওষুধ কিনতে হয়।

মেডিক্যাল কলেজের অধক্ষ, হাসপাতালের ডিরেক্টর, সব রাজ্যের মেডিক্যাল কাউন্সিলের সভাপতিকে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে এমসিআইয়ের তরফ থেকে বলা হয়েছে, “আইএমসি আইনে নথিভুক্ত সমস্ত চিকিৎসককে এই নির্দেশ পালন করতে বলা হচ্ছে।”

সেই সঙ্গে, জরুরি ওষুধের জন্য ২০১৫-তে কেন্দ্রের যে তালিকা রয়েছে, সেখানে আরও বেশি ওষুধের নাম অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা করছে কেন্দ্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here