ফের কমল পারদ, কিন্তু শীতের বিদায়ঘণ্টা কি আসন্ন?

0

ওয়েবডেস্ক: শুক্রবার ১৩-এর কোঠায় উঠে গিয়েছিল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। শনিবার তার থেকে কিছুটা কমে তাপমাত্রা দাঁড়াল ১২.৫ ডিগ্রিতে। কিন্তু আগামী কয়েক দিনের মধ্যে পারদ বাড়তে শুরু করবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। ফলে এই মরশুমে আর জব্বর শীত পড়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

এই মুহূর্তে উত্তর ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা হানা দিয়েছে। ঝঞ্ঝাটি ২০ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত কাশ্মীর, হিমাচল এবং উত্তরাখণ্ডে প্রবল তুষারপাত ঘটাতে চলেছে। তার প্রভাবেই রাজ্যে বাধাপ্রাপ্ত হবে হিমশীতল উত্তুরে হাওয়া। তার ফলেই বাড়তে পারে তাপমাত্রা।

গত কয়েক দিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে রাজ্যের সর্বত্র। শনিবার দক্ষিণবঙ্গের শীতলতম স্থান ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। দিন দুয়েক আগেও ৭-এর কোঠায় ছিল সেখানকার পারদ। ফলে তাপমাত্রা যে বাড়ছে সেটা বোঝাই যাচ্ছে।

আরও পড়ুন মমতার মেগা-শো লাইভ: সকাল থেকেই ভিড় বাড়ছে ব্রিগেডে
আবহাওয়া সংক্রান্ত বেশ কিছু ওয়েবসাইট জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টা পর সর্বনিম্ন তাপমাত্রা ১৪-এর ঘরে পৌঁছে যেতে পারে। কিন্তু যেটা বেড়ে যাওয়া বেশি করে মালুম হবে সেটা হল সর্বোচ্চ তাপমাত্রা। আগামী সপ্তাহে কলকাতার সর্বোচ্চ পারদ ৩০ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে।
তবে আবহাওয়ার ভেলকি বলে কথা। আগামী সপ্তাহে পারদ ওপরের দিকে থাকলেও, কে বলতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফের ঘুরে দাঁড়াবে না শীত। ফলে শীতের বিদায়ঘণ্টা বেজে গেল, জোর গলায় এখনই সেটা বলা যাচ্ছে না।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here