electrocuted tusker

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি : হাতির হাত থেকে ফসল বাঁচাতে অবৈধ ভাবে বিদ্যুতের তার দিয়ে ঘিরে রাখা হয়েছিল চাষের জমি। তাতেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল একটি বুনো দাঁতালের। জলপাইগুড়ির মালবাজার মহকুমার এলেনবাড়ি চা বাগান সংলগ্ন সুন্দরি বস্তির ঘটনা।

সোমবার রাতে আপালচান্দ জঙ্গল থেকে বেশ কয়েকটি হাতির দল বস্তির ধানখেতে ঢুকেছিল ফসল খাওয়ার জন্য। ধান বাঁচাতে বিদ্যুৎবাহিত তার  দিয়ে ওই এলাকার ধানখেত ঘিরে রাখা হয়েছিল। রাতে যখন ধান খাওয়ার লোভে বুনো হাতির দলটি ঢোকে, তখন এই দাঁতালটি শুঁড় দিয়ে তারটি সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এর পরেই দাঁতালটি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায় বলে জানা গিয়েছে।

খবর ছড়িয়ে পড়তেই সকাল থেকে হাতির দেহ ঘিরে ভিড় জমতে শুরু করে। শুরু হয়ে যায় পুজোআচ্চা। খবর পেয়ে বৈকুন্ঠপুর বন বিভাগের বনকর্মীরা ঘটনাস্থলে আসেন। আনা হয় পশুচিকিৎসক। ওইখানেই হাতির দেহ ময়নাতদন্তের পর তার সৎকার করা হবে বলে জানা গিয়েছে বন দফতর সূত্রে।

ঘটনাস্থলে আসেন পরিবেশ ও পশুপ্রেমী সংগঠনের সদস্যরা। তাঁদের অভিযোগ,  হাতি চলাচলের করিডরে জনবসতি গড়ে উঠেছে। তার ওপর অবৈধ ভাবে বিদ্যুতের তার দিয়ে ঘিরে রাখা হয় ফসলের জমি। তাতে প্রায়ই এই ধরনের ঘটনা ঘটে।

বৈকুন্ঠপুর বন বিভাগের বনাধিকারিক উমারানি এন জানিয়েছেন, জমির  মালিককে চিহ্নিত করে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here