amubhu

নয়াদিল্লি: ধর্মনিরপেক্ষতার উদাহরণ সৃষ্টি করে না, এই যুক্তি দিয়ে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ) থেকে ‘মুসলিম’ এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ) থেকে ‘হিন্দু’ শব্দদু’টি সরিয়ে দেওয়ার প্রস্তাব নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

দশটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে আর্থিক, প্রশাসনিক, অ্যাকাডেমিক তছরুপের তদন্তের জন্য একটি কমিটি তৈরি করেছে ইউজিসি। এএমইউয়ের অডিট রিপোর্টে এই প্রস্তাব দিয়েছে ইউজিসির এই কমিটি।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির এক সদস্য বলেন, “কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলি ধর্মনিরপেক্ষ শিক্ষাপ্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে এ রকম ধর্মীয় শব্দ ব্যবহার করা ঠিক খাপ খায় না।” তিনি বলেন, নাম পরিবর্তন করে শুধুমাত্র আলীগড় বিশ্ববিদ্যালয় বা বেনারস বিশ্ববিদ্যালয় করা যেতে পারে বা তাদের প্রতিষ্ঠাতাদের নামেও বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা যেতে পারে। তাঁর কথায়, “এএমইউয়ের নাম তাঁর প্রতিষ্ঠাতার নামে অর্থাৎ, স্যর সৈয়দ আহমেদ খান-এর নামে নামকরণ করার প্রস্তাব দিয়েছে কমিটি।”

এএমইউ এবং বিএইচইউ ছাড়াও যে আটটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে তছরুপের তদন্ত করা হচ্ছে সে গুলি হল, পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়, ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়, গড়বাল বিশ্ববিদ্যালয়, ঝাড়খণ্ড কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, রাজস্থান কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, জম্মু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়, বর্ধার মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয় এবং মধ্যপ্রদেশের হরি সিং গৌর বিশ্ববিদ্যালয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here