ramnath-kobind

ওয়েবডেস্ক: “অন্যের মতের সঙ্গে অমিল হতে পারে, কিন্তু তাঁর মর্যাদায় কখনও ঘা দেবেন না। সুসভ্য মনের জাতির এটাই পরিচয়” – দেশের ৬৯তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে এ কথাই বলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, কোনো ঐতিহাসিক ঘটনার প্রেক্ষিতেও মতের অমিল হতে পারে। তা বলে সহ নাগরিকের নিজস্বতা বা মর্যাদাকে আমরা খাটো করতে পারি না।

বলিউড ফিল্ম ‘পদ্মাবত’ নিয়ে সম্প্রতি দেশ জুড়ে যে কাণ্ডকারখানা চলছে, সেই ব্যাপার মাথায় রেখেই যে রাষ্ট্রপতি এই কথা বলেছেন তা বলাই বাহুল্য।

বৃহস্পতিবার রাতে জাতির উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, “সুসভ্য মনের দেশ হয়ে উঠতে হলে সুসভ্য মনের প্রতিবেশী হয়ে উঠতে হবে, সে আমাদের গ্রামেই হোক, বা শহরে। পাশের দরজার মানুষটির ব্যক্তিসত্তা, অধিকার এবং তার নিজস্বতাকে শ্রদ্ধা করতে হবে। কোনো উৎসব পালন করতে গিয়ে বা কোনো কিছুর প্রতিবাদ জানাতে ঘিয়ে বা কোনো কিছু উপলক্ষে আমরা যেন প্রতিবেশীর কোনো রকম অসুবিধা সৃষ্টি না করি।”

রাষ্ট্রপতি তাঁর বক্তৃতায় নারীদের ক্ষমতায়ন ও তরুণ প্রজন্মের কর্মসংস্থানের উপর জোর দেন। তিনি বলেন, একটি দেশের উদ্ভাবনী শিশুরাই একটি উদ্ভাবনী রাষ্ট্র গড়তে পারে।

রামনাথ বলেন, দেশের প্রতিষ্ঠানগুলিকে সুশৃঙ্খল এবং নৈতিক ভাবে ঋজু হতে হবে। কোনো অফিসে ব্যক্তিবিশেষের চেয়ে প্রতিষ্ঠান অনেক বেশি গুরুত্বপূর্ণ। যে লক্ষ লক্ষ লোক দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন এবং দেশের সংবিধান গড়ে তুলতে সাহায্য করেছিলেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন