বুধবার থেকে ব্রাজিলের রিও-তে শুরু হল বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের  অলিম্পিক। চলবে আগামী ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। সদ্য শেষ হওয়া অলিম্পিকের রেশ কাটতে না কাটতেই শুরু হল এই গ্রীষ্মকালীন প্যারা অলিম্পিক। মিডিয়ার লাইমলাইটে হয়তো সে ভাবে আসবে না এই ক্রীড়া প্রতিযোগিতা। তা নিয়ে মোটেই ভাবছেন না প্রতিযোগীরা। সোনা, রুপো বা ব্রোঞ্জের জন্য লড়াবেন তাঁরা। তবে তার চেয়েও গুরুত্বপূর্ণ হল, প্রতিযোগীরা লড়বেন শারীরিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে। তাঁদের একাগ্রতা বা নিষ্ঠা দেখে কোনও অংশেই বোঝার উপায় নেই তাঁরা অঙ্গহীন।

সম্প্রতি ব্রিটেনের ক্রীড়া পত্রিকা Sports প্যারা অলিম্পিকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের নগ্ন ছবি প্রকাশ করেছে। সেই নগ্ন ছবিতে হারিয়ে গিয়েছে তাঁদের প্রতিবন্ধকতা।
para-1

 

আলি জাওয়াদ :

২০০৯ সাল থেকে ক্রনস রোগে আক্রান্ত ২৭ বছরের ব্রিটিশ পাওয়ার লিফটার লুইস এডওয়ার্ড। ২০১০-এ মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন কেবল ইচ্ছাশক্তির জোরে। তাঁর দু’টি পা-ই নেই। তবুও ২০২কেজি ওজন খুব সহজেই তুলে নিতে পারেন ৫৮ কেজি ওজনের আলি। ২০১৪ সালে তিনি ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হন।

 

para-2

 

জর্ডানি হুইলি :

২৪ বছরের জর্ডানি হুইলি। ওয়েস্ট মিডের ৪ ফুট ৯ ইঞ্চির এই হুইলচেয়ার টেনিস প্লেয়ার ২০১২-এর লন্ডন প্যারা অলিম্পিক্স ডাবলসে ব্রোঞ্চ জেতেন। এটাই প্রথম সাফল্য, যা তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়। জন্ম থেকেই তিনি ব্রিটলবোনস-এ আক্রান্ত। তাঁর বাবা কেইথও জন্মগত ভাবে একই রোগে আক্রান্ত। হুইলি বিশ্বাস করেন সবে পথ চলা শুরু, অনেক লম্বা রেস তাঁকে জিততে হবে। ফটো শুটের পর তিনি জানান, ভালো ছবি তোলার জন্য মডেল হওয়া জরুরী নয়।

 

para-3

 

লুইস এডওয়ার্ড :

২৭ বছরের লুইস এডওয়ার্ড। গাড়ি দুর্ঘটনায় তাঁর একটি হাত খোয়া যায়। সাউথ ওয়ালেসের লুইস এক জন প্রাক্তন সৈনিক। এ বছর প্যারা অলিম্পিকে তিনি সাঁতার প্রতিযোগিতায় নামছেন।

 

para-4

 

বিথানি উডওয়ার্ড :

ইংল্যন্ডের ২৩ বছর বয়সি বিথানি উডওইয়ার্ড সেরিব্রাল পালসিতে আক্রান্ত। তিনি প্যরা অলিম্পিকের এক জন দৌড় প্রতিযোগী। ২০১২ সালে লন্ডনে তিনি রুপো জেতেন।

 

ছবি: স্পোর্টস ম্যাগাজিন ইউকে

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here