'রাইজ অ্যান্ড ফল অফ এ স্মল ফিল্ম কোম্পানি' ছবির একটি দৃশ্য

কলকাতা: কলকাতায় আবার গোদার। ৮৬ বছর বয়সি এই কিংবদন্তি ফরাসি চিত্র পরিচালকের বিরল সিনেমা ‘রাইজ অ্যান্ড ফল অফ এ স্মল ফিল্ম কোম্পানি’ এই প্রথম দেখানো হবে ভারতে। ৫২ মিনিটের এই ছবিটি গোদার ১৯৮৬ সালে বানিয়েছিলেন  টেলিভিশনের জন্য। ১ মাস আগেই ছবিটিকে উদ্ধার করে প্রেক্ষাগৃহে রিলিজ করানো হয়েছে ফ্রান্সে। এর মধ্যেই ছবিটা দেখার সুযোগ পাবেন কলকাতার দর্শক।

ছবি: রাজীব বসু

রেট্রোস্পেকটিভ বিভাগে দেখানো হবে ব্রিটেনের পরিচালক মাইকেল উইন্টারবটম এবং থাইল্যান্ডের পেন-এক রতনারুয়াং-এর সিনেমা। স্পেশাল প্যাকেজে থাকছে মরক্কোর ৬টি ছবি। ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফোকাল কান্ট্রি ইউনাইটেড কিংডম। দেখানো হবে সেখানকার ১৩টি ছবি। এবারের উৎসবে ৫৩টি দেশের ১৩৫ জন পরিচালকের ১৪৩টি ছবি দেখানো হবে। থাকছে চাকমা, কঙ্কোণী, কোদাভা, মংপা, বোরো, ডগরি, মৈথিলী প্রভৃতি ৮টি বিরল ভারতীয় ভাষায় তৈরি সিনেমার প্রদর্শন। দেখানো হবে ১২টি জাতীয় পুরস্কারপ্রাপ্ত ভারতীয় ছবি। বেঙ্গলি প্যানোরামায় দেখানো হবে ৩টি ছবি অনিন্দ্যপুলকের স্মাগ, বিশ্বনাথ বসাকের বিলের ডায়রি এবং রেশমি মিত্রর বারান্দা।

মহিলাদের পরিচালকদের সিনেমার প্রতিযোগিতার বদলে এবার ‘ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ বিভাগটি নিয়েই প্রতিযোগিতা হবে। সেখানে ১৩টি দেশের ১৪টি ছবি দেখানো হবে। এছাড়া ভারতীয় ভাষার ছবি নিয়ে একটি প্রতিযোগিতাও শুরু হবে এইবার।

১০ তারিখ নেতাজি ইন্ডোরে উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি ইরানের পরিচালক মুস্তাফা তাগিজাদোর ইয়েলো। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কাজল এবং কমল হাসনকে। প্রতিবারের মতো এবারও উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here