ত্বকের সমস্যায় জর্জরিত? ব্যবহার করুন পুদিনা পাতা

পুদিনা পাতা যেমন স্বাস্থ্যের জন্য উপকারি আবার রূপচর্চার কাজেও পুদিনা পাতা অনেকেই ব্যবহার করে থাকেন।

0
glowskin
রূপচর্চার কাজেও পুদিনা পাতা অনেকেই ব্যবহার করে থাকেন।

ওয়েবডেস্ক: পুদিনা পাতা যেমন স্বাস্থ্যের জন্য উপকারী আবার রূপচর্চার কাজেও পুদিনা পাতা অনেকেই ব্যবহার করে থাকেন।

অনেকে আবার পুদিনা পাতাকে শুধু রান্নার স্বাদ বাড়ানোর কাজেই ব্যবহার করে থাকেন, অন্য কোনো কাজে পুদিনা পাতা ব্যবহার করেন না। কিন্তু এই পুদিনা পাতা শরীর সুস্থ রাখার জন্য অত্যন্ত ভালো একটি উপাদান।

বিশেষজ্ঞরা মনে করেন, পুদিনা পাতা ত্বক উজ্জ্বল করতে বেশ কার্যকরী। এটি ত্বকের মলিনতা দূর করে ত্বককে করে তোলে প্রাণবন্ত।

১। ব্রণ কমাতে লেবু ও পুদিনা

১০-১২টি পুদিনা পাতা বেটে নিন। বেটে রাখা পুদিনার মধ্যে ২-৩ চামচ লেবুর রস, ২ চামচ জল মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এর পরে মুখে ৭-১০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পাতলা ভেজা নরম রুমাল দিয়ে মুখটি মুছে নিন। চটজলদি মুখের ব্রণ কমাতে হলে এই প্যাকটি সপ্তাহে ৩ দিন লাগাতেই পারেন।

২। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পুদিনা ও কলা

দিন দিন ত্বকের উজ্জ্বলতা কমে যাচ্ছে? তা হলে পুদিনা ও কলার প্যাক ব্যবহার করুন। ১০-১২টি পুদিনা পাতার পেস্ট বানিয়ে নিন। ওই পেস্টের মধ্যে ১টি অথবা অর্ধেক কলা চটকে প্যাকটি বানিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ৫-৭ মিনিট। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: নখের হলদে ভাব দূর করুন ঘরোয়া এই ৩টি পদ্ধতিতে

৩। মৃত কোষ দূর করতে

শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্য শসা আর পুদিনা দিয়ে তৈরি স্ক্রাব খুবই উপযোগী। কোমলভাবে ত্বক পরিষ্কার করতে ও মৃত কোষ দূর করতে জুড়ি নেই এই স্ক্রাবটির। ১২-১৪টি পুদিনা পাতা, ১ চামচ ওটস, ১ চামচ মধু, ১-২ চামচ দুধ, হাফ বাটি শসার পেস্ট মিশিয়ে স্ক্রাবারটি বানিয়ে নিন। ৫ মিনিট মুখে স্ক্রাবিং করার পরে ভেজা নরম রুমাল দিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে ১ দিন স্ক্রাবিং করলেই ত্বকের কালচে ভাব দূর হয়ে ত্বক হয় উঠবে উজ্জ্বল ও আকর্ষণীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here