blackspot
যত দিন যাচ্ছে, মুখে কালো ছোপ বা দাগে ভরে যাচ্ছে?

ওয়েবডেস্ক: সারাদিনের ব্যস্ততায় বিশেষ করে মুখের সঠিক যত্ন নিয়ে উঠতে পারেন না। ফলে নানা রকমের ত্বকের সমস্যা দেখা দিয়েছে। যত দিন যাচ্ছে, মুখে কালো ছোপ বা দাগে ভরে যাচ্ছে? এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে কী করবেন জেনে নেওয়া যাক।

১। অ্যালোভেরা

অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ যে দূর করা যায় এই কথা হয়তো অনেকেরই অজানা। যাঁরা এখনও অ্যালোভেরা ব্যবহার করেননি, তাঁরা করে ফেলুন। ভাবছেন করবেন কি ভাবে? খুব সহজ।

অ্যালোভেরা গাছের পাতা থেকে জেল বের করে রোজ সকালে মুখে মাখুন। ২০ মিনিট মতো রেখে, ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। সকালে মাখার সময় না থাকলে কাজের পর বাড়ি ফিরে ভালো করে মুখ ধুয়ে অ্যালোভেরা জেল মুখে লাগান। ২০-৩০ মিনিট মতো রেখে মুখ ধুয়ে নিন। ১ সপ্তাহ নিয়মিত করেই দেখুন তফাত নিজেই বুঝতে পারবেন।

২। কাঁচা হলুদ ও নিমের ছোঁয়া

হলুদ ও নিমের গুণ আলাদা করে বলার কিছু নেই। তবে শুধু গুণ জানলেই হবে না, তা কাজেও লাগাতে হবে। রোজ সকালে খালি পেটে কাঁচা হলুদ ১ টুকরো ও ৪-৫টি নিমপাতা ভালো করে ধুয়ে খেয়ে নিন। এটি ভেতর থেকে ত্বককে ভালো রাখতে সাহায্য করবে। আর রোজ একবার সময় করে হলুদ ও নিমের পেস্ট মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে নিন।

আরও পড়ুন: ত্বকের সমস্যায় জর্জরিত? ব্যবহার করুন পুদিনা পাতা

৩। আলু ও শসার রস

ত্বকের কালো দাগ দূর করতে চাইলে মুখে মাখুন আলু ও শসার রস। ১টি আলুর রসের মধ্যে ৩-৪ চামচ শসার রস মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here