ত্বককে সুন্দর করতে ব্যবহার করুন ফলের টোনার

ওয়েবডেস্ক: সুন্দর, মসৃণ, উজ্জ্বল ত্বকের জন্য ফেসওয়াস, স্ক্রার্ব যথেষ্ট নয়। এর জন্য প্রয়োজন ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং। টোনার রুপচর্চার বেশ গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি ত্বক পরিষ্কার করে, ত্বক টানটান রাখতে সাহায্য করে। টোনার ত্বকের পিএইচ-এর মাত্রা সঠিক করে।

যদি মনে করেন,  খুব সহজেই ঘরেই কিছু ফলের টোনার তৈরি করে নিতে পারেন। এই টোনারগুলো ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

১। কমলালেবুর টোনার

কমলালেবুর রসের মধ্যে ১ চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। প্রতিদিন সকালে নিয়ম করে মুখে লাগান। তুলোর মধ্যে করেও লাগাতে পারেন। কিংবা কোনও স্প্রে বোতলের মধ্যে ভরেও মুখে স্প্রে করতে পারেন।

 ২। আপেলের টোনার

১-২ টুকরো আপেল কেটে রস বের করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ মধু। ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন আপেলের টোনার। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

৩। শসা এবং টকদই

এক কাপ টকদইয়ের সাথে ৫-৬ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগান। ৫-১০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। তার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত এবং স্বাভাবিক ত্বকের জন্য খুবই উপযোগী।

আরও পড়ুন: ঠিক পদ্ধতিতে নিন ত্বকের যত্ন, নইলে ক্ষতি হয়ে যেতে পারে

৪। পেঁপের টোনার

৬-৭টি পেঁপের টুকরো চটকে নিন। এর সাথে দুই-তিন টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মেশান। প্রতিদিন সকালে নিয়ম করে ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহার করলে দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন