ট্যান তুলতে কী করবেন জেনে নিতে পারেন

ওয়েবডেস্ক: রাস্তায় বেরনো মানেই প্রতিটি আবহাওয়ার সঙ্গে প্রত্যেককেই খাপ খাইয়ে নিতেই হয়। কখনও চড়া রোদ তো কখনও আবার ঝমঝমিয়ে বৃষ্টি। বিশেষ করে শ্রাবণ-ভাদ্র মাসে এই রকম আবহাওয়া চলতে থাকে।

কিন্তু কাঠ ফাটা রোদ গায়ে লেগে গায়ের রং তো আর ফর্সা থাকে না। চড়া রোদ মানে ট্যান পড়বেই। এবার ট্যান তোলার জন্য যা যা করণীয় তা তো করতেই হবে। ট্যান তোলার কিছু টিপস রইল আপনাদের জন্য।

১। দই ও হলুদ

ট্যান তোলার জন্য কাজে লাগান দই ও হলুদ। ২-৩ চামচ দইয়ের মধ্যে ১ চামচ হলুদ মিশিয়ে নিন। প্যাক রেডি হয়ে গেলে ২০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। ১ সপ্তাহ করলেই দেখবেন হাতের ট্যান চলে গেছে।

২। লেবুর রস

হাতের ট্যান তুলতে লেবুর রস দারুণ উপকারী। পাতিলেবুর মধ্যে ভিটামিন সি। তাই ট্যান তুলতে হাফ কাপ উষ্ণ গরম জলের মধ্যে ৩-৪ চামচ লেবুর রস মিশিয়ে নিন। অন্তত ২০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

৩। অ্যালোভেরা

বাজার চলতি অ্যালোভেরা জেল কেনার কোনও প্রয়োজন নেই। এখন প্রায় প্রত্যেকের বাড়িতে কম-বেশি অ্যালোভেরা গাছ লাগিয়ে থাকেন। সকালে ঘুম থেকে উঠে অ্যালোভেরা গাছের একটা পাতা ছিরে জেলটা হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

আরও পড়ুন: ডিমের খোসাতেই হতে পারেন অপরূপ সুন্দরী

৪। শসা

একটা কাপের মধ্যে শসার রসের মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। এর পর পুরো হাতে ভালো করে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৫। চন্দন ও হলুদ

ট্যান তুলতে বেছে নিতে পারেন চন্দন ও হলুদকে। ২-৩ চামচ চন্দনের মধ্যে কাঁচি হলুদ অথবা ১ চামচ হলুদ মিশিয়ে নিন। এ বার হাতের মধ্যে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। ৩-৪ দিন করলেই বুঝতে পারবেন ধীরে ধীরে হাত থেকে ট্যান চলে যাবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন