কী ভাবে দূর করবেন কনুইয়ের কালো দাগ? জেনে নিন

ওয়েবডেস্ক: যতই হাতে ম্যানিকিওর করুন, কনুইয়ের কালো দাগ যেন কিছুতেই যেতে চায় না। আর ফর্সা সুন্দর হাতে কনুইয়ের ওই কালো দাগ যে কি বাজে লাগে দেখতে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

এটা থেকে নিস্তার পাওয়া যে কতটা কঠিন তা হয়ত  অনেকেই জানেন। হাত ফর্সা হলেও কনুইকে ফর্সা করা প্রায় অসম্ভব। কনুইয়ের এই কালো দাগ দূর হবে মাত্র ১ সপ্তাহে, যদি ঠিকভাবে যত্ন নেন তবেই।

তা হলে চলুন জেনে নেওয়া যাক-

১। পাতিলেবু

উপকরণ

১টি অর্ধেক লেবু ও ১ চামচ চিনির রস।

পদ্ধতি

১ চামচ চিনি নিয়ে প্রথমে জল দিয়ে একটু গুলে নিন। এ বার ১টি  পাতিলেবুকে অর্ধেক করে ফেলুন। এই অর্ধেক পাতিলেবুর মধ্যে চিনির রসটা দিন। এ বার এটা কনুইয়ে ১০ মিনিট ঘষুন। তারপর ধুয়ে নিন। এটা আপনি ঘাড়, পিঠ বা হাঁটুর কালো ভাব দূর করতেও ব্যবহার করতে পারেন। খুব তাড়াতাড়ি ফল পেতে সপ্তাহে ২-৩ দিন করুন। তবে পর পর দুদিন করবেন না।

২। বেসন, দই ও পাতিলেবু

উপকরণ

১ চামচ বেসন, ১ চামচ টকদই, ১ চামচ লেবুর রস ও ১ চামচ চিনি।

পদ্ধতি

সব উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। এটা কনুইয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর ১০মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন করুন ভালো ফল পেতে।

আরও পড়ুন: ফর্সা হতে চান? ফেয়ারনেস ক্রিমের পরিবর্তে মাখুন কারি পাতা

৩। অলিভ অয়েল ও চিনি

উপকরণ

১ চামচ অলিভ অয়েল ও ১ চামচ চিনি।

পদ্ধতি

অলিভ অয়েলের সাথে চিনি ভালো করে মিশিয়ে নিন। এটা কনুইয়ে ১০ মিনিট ঘষুন। তারপর আরও ৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটা আপনি গোটা হাতেই ব্যবহার করতে পারেন স্ক্রাবিং করার জন্য। তবে সেক্ষেত্রে পরিমাণ বাড়িয়ে নিতে হবে। দ্রুত ফল পেতে এটা রোজ করুন।

৪। আটা ও লেবু

উপকরণ

১ চামচ আটা ও ১ চামচ লেবুর রস।

পদ্ধতি

আটা ও লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এবার এটা কনুইয়ে ঘষুন। হাঁটুতেও লাগাতে পারেন। ১০ মিনিট রেখে শুকিয়ে গেলে ধুয়ে নিন। এক সপ্তাহের মধ্যে ফল পেতে হলে ৩-৪ দিন এটা দিয়ে পরিষ্কার করুন কনুই।

৫। অ্যালোভেরা

উপকরণ

১ চামচ অ্যালোভেরা জেল।

পদ্ধতি

অ্যালোভেরা জেল কনুইয়ে লাগান। একটু ম্যাসাজ করুন। ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এটা রোজ দিনে ২ বার লাগান। ব্যাস কিছুদিনের মধ্যেই দেখবেন দাগ কেমন হালকা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here