Connect with us

ঘরদোর

ওয়াশিং মেশিন ব্যবহারের আগে ৫টি জরুরি তথ্য, যা আপনার অবশ্যই জানা উচিত

Published

on

খবর অনলাইন ডেস্ক: অনেক যন্ত্রপাতিই আমরা বিস্তারিত না জেনে ব্যবহার করতে শুরু করে দিই, তা সে ইলেকট্রনিক হোক বা অন্য কিছু। কিন্তু এটা করা অনুচিত। আগে পরে করণীয় কী বিস্তারিত না জেনে ব্যবহার শুরু করলে মাঝ পথে গিয়ে বিপদে পড়তে হতে পারে। তাই ভালো করে সব জেনে তার পর এগোনোই ভালো।

ঠিক তেমনই একটি বৈদ্যুতিক যন্ত্র রোজকার ব্যবহারের ওয়াশিং মেশিনটি। ক’ জন ভালো করে এর ব্যাপারে জানে। হাতেগোনা কয়েক জন। আজ সেই ব্যাপারেই বিস্তারিত তথ্য রইল।

প্রথম

কেনার আগে ওয়াশিং মেশিনের ক্ষমতা সম্পর্কে জানা দরকার। অর্থাৎ কোন মেশিন কত বেশি কাজ করতে পারে। শুধু দুই জনের সংসার হলে ৫ কেজির ওয়াশিং মেশিনই যথেষ্ট। একটু বড়ো সংসার ৪-৫ জনের যেমন, বাবা-মা এবং ছেলে-মেয়ে নিয়ে থাকলে ৭ থেকে ৮ কেজির মেশিন কেনা ভালো। যৌথ পরিবার হলে আরও বড়ো অর্থাৎ ৯.৫ কেজির মেশিন কিনুন।

Loading videos...

দ্বিতীয়

ওয়াশিং মেশিন দুই রকমের হয়। একটি হল, অটোমেটিক। অন্যটি সেমি অটোমেটিক।

প্রথমেই ভাবতে হবে কোনটি কিনবেন?

কর্মরতা হলে, হাতে সময় কম থাকলে, অটোমেটিক ওয়াশিং মেশিন কেনাই ভালো। এতে কাচাকুচি তাড়াতাড়ি ও সহজে হয়। নিজেকেও এর জন্য কম সময় দিতে হয়। 

দাম অবশ্য সেমির থেকে ফুল অটোমেটিকের একটু বেশি।

তৃতীয়

টপ নাকি ফ্রন্ট লোড?

কোনোটির সামনে কোনোটির ওপরের দিকে মুখ থাকে। ওপরের দিকে অর্থাৎ টপ লোডার মেশিনে কাচা অনেক সহজ। কিন্তু সমস্যা হল সময় লাগে অনেক বেশি। শব্দও অনেক বেশি। কিন্তু ফ্রন্ট লোডার মেশিনে দ্রুত কাচাকাচি করা যায়। তবে এতে সমস্যা হল এটি আকারে বড়ো হয় এবং দাম তুলনায় বেশি হয়।

চতুর্থ

পরিষ্কারের পদ্ধতি

ভিনিগার দিয়ে ওয়াশিং মেশিন পুরোপুরি পরিষ্কার করা যায়। দরকার শুধু ২ চামচ ভিনিগার। এটি ওয়াশিং মেশিনে ঢেলে কিছুটা জল দিয়ে জামাকাপড় ছাড়া কিছুক্ষণ ঘুরিয়ে নিন।

পঞ্চম

গরম জল ব্যবহার। ব্যাকটেরিয়া ও জীবাণু মেরে ফেলতে জামাকাপড় ও বিছানার চাদর গরম জলে কাচা যায়। তবে গরম জল ব্যবহারের আগে ম্যানুয়ালটি ভালো করে পড়ে নিন।

পড়ুন – নিজের পছন্দের কসমেটিক্স কেনার আগে দেখে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

ঘরদোর

ঘর রঙ করার কথা ভাবছেন? মাথায় রাখুন এই পরামর্শগুলি

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ঘর রঙ করানো খুবই ঝক্কির কাজ। আবার রঙ করালেই হল না, পরে তা নিয়ে মন খুঁত খুঁতও করতে পারে। তাই আগে থেকেই বুঝে পা ফেলুন। রঙ করানোর আগে এই বিষয়গুলি মাথায় রাখুন।

যদি প্রথম বার রঙ করান তা হলে দেওয়ালে সিমেন্টের আস্তরণ দেওয়ার ৯০ দিন পর রঙের কাজ করান। সিমেন্টের আস্তরণ পুরোপুরি শুকোতে তিন মাস সময় লাগে।

ডিস্টেম্পার

ইট, কংক্রিট ও প্লাস্টারের ওপর ডিসটেম্পার করা হয়। এই ডিসটেম্পার বিভিন্ন ধরনের হয়। যেমন, অ্যাক্রেলিক, সিনথেটিক, ড্রাই ইত্যাদি। অ্যাক্রেলিক ডিসটেম্পার জল দিয়ে ধোয়া যায়। অন্যগুলি যায় না।

Loading videos...

প্লাস্টিক পেন্ট 

প্লাস্টিক ইমালশন নামেই বেশি পরিচিত। এটি জলভিত্তিক রঙ, দীর্ঘস্থায়ী ও ধোয়াও যায়। প্লাস্টিক পেন্ট তিন ধরনের। রেগুলার, ইকোনমিক ও প্রিমিয়ার ইমালশন।

নানা পরামর্শ

ঘর ফাঁকা   

ঘর ফাঁকা করে রঙ করা ভালো। ঘরের বড়ো আসবাবগুলোকে ঘরের মাঝখানে নিয়ে এসে সেগুলি পুরোনো কাপড়, কাগজ, প্লাস্টিক দিয়ে ঢাকা দেওয়া দরকার।

মেঝে ঢাকা

রঙ করার আগে মেঝেও ঢাকতে হবে। কাপড়, খবরের কাগজ বা প্লাস্টিক দিয়ে ঢেকে নিন।

খুঁত ভরাট

রঙ করার আগে দেওয়ালের খুঁতগুলি ভরাট করতে হবে। না হলে কালচে লাগবে।

পুরোনো রঙ

পুরনো রঙ ভালো করে ঘষে তুলে নিতে হবে।

দেখে নিন –

আপনার পছন্দের শেড পেতে হলে আগে পরীক্ষা করে নিন। ঘরে কোনটা মানাবে তা নির্ভর করে ঘরের আকৃতি, আলো ইত্যাদির ওপর। তাই প্রথমে অল্প জায়গা রঙ করে দিনরাতের প্রেক্ষিতে সেটি দেখে তার পর গোটাটা রঙ করান।

ছোটো ঘরের রঙ –

ঠিক রঙে ছোটো ঘর বড়ো দেখানোর জন্য আগে পরিকল্পনা করে তার পর কাজ করান। একাধিক রঙও বাছতে পারেন। খুব ছোটো ঘরে কমলা বা বেগুনি রঙ না করাই ভালো।

প্রাইমার

প্রাইমার দিলে দেয়ালের খুঁত ভরাট হয়। রঙও কম লাগে। রঙ ধরেও ভালো। প্রাইমার করার পরে রঙ এক কোট দিলেও চলে। রঙের খরচও বাঁচে।

রোলার ও ব্রাশ ব্যবহার  

প্রথমে ব্রাশ ব্যবহার করে তার পর রোলার ব্যবহার করুন।  তাতে রঙ ভালো হয়। মেঝে, ছাদ, দেয়ালের কোণগুলিতে রোলার পৌঁছোয় না। সেখানে ব্রাশের কাজ নিখুঁত হয়।

নিজের জন্য

চোখে সেফটি গ্লাস ব্যবহার করা ভালো। হাতে গ্লাভস। এতে রঙ থেকে কোনো ক্ষতি হবে না।

পড়ুন – ফ্রিজ কেনার আগে অবশ্যই এগুলি দেখে নিন

আরও – খরুচে মানুষের জন্য কয়েকটি মজার পরামর্শ

Continue Reading

ঘরদোর

খরুচে মানুষের জন্য কয়েকটি মজার পরামর্শ

Published

on

খবর অনলাইন ডেস্ক: অনেকেই টাকা লুকিয়ে রেখে টাকা জমান। কেউ কেউ বিভিন্ন জায়গায় খুচখুচ করে টাকা রেখে দেন। এক সময় ভুলে যান। সেটাও সঞ্চয়ের মধ্যেই এসে যায়। কিন্তু অনেকের খরচের হাত খুব বেশি। তাঁরা ঠিক মনে করে লুকোনো জায়গা থেকেই টাকা টেনে আনেন। আবার লক্ষ্মীর ভাঁড়ও ভেঙে ফেলেন। তেমনই খরুচে মানুষের জন্য কয়েকটি মজার টিপ রইল। চেষ্টা করে দেখুন যদি কিছু জমানো যায়।

১। ডিম পাড়বে টাকা

মাসের খরচের টাকা রেখে সামান্য কিছু টাকা বিদেশি মুদ্রায় কনভার্ট করে ব্যাঙ্কের লকারে রেখে দিন। ডলার বা তার থেকেও দামি পাউন্ডে কনভার্ট করুন। প্রতি মাসে টাকা পেয়েই ৫০০ টাকা বাজে খরচ না করে ৫ পাউন্ড কিনে জমাতে থাকুন বছরের শেষে একটা ভালো পরিমাণ অর্থ সঞ্চয় হবে। বিদেশি মুদ্রার দাম বাড়বেই। ফলে যা খরচ করে কিনেছিলেন তার তুলনায় বেশিই ফেরত পাবেন। 

২। ফুডকোর্টে পয়সা

ফুডকোর্টে যাওয়ার চল থাকলে সেখানে ৪-৫টি কার্ড বানিয়ে বেশি করে টাকা ভরে রাখুন। খরচ যা-ই হোক টাকা ক্যাশ করবেন না। তবে অবশ্যই যত্ন করে রেখে দেবেন কার্ডগুলি। ফুডকোর্টে গেলেই অন্তত ১০০ টাকা হলেও ও-তে আবার জমা করবেন। তা হলে বছরের শেষে ৪-৫টি কার্ডে কত টাকা সঞ্চয় হয় ভেবে দেখুন।

Loading videos...

৩। বাড়িতেই মানবলকার

বাড়িতে যিনি সব থেকে কৃপণ বা হিসেবি এবং কড়াও তাঁর হাতে প্রতি মাসে কিছু টাকা জমানোর জন্য দিন। তিনি যে হেতু সহজে টাকা বার করেন না আপনার সাধারণ চাহিদায় তিনি টাকা দেবেন না। সত্যিই প্রয়োজন পড়লে তবেই দেবেন।  

৪। উপহারে টাকা সঞ্চয়

হাতে টাকা থাকলে ছেলে এবং মেয়ে উভয়কেই দেওয়া যায় এমন দু’ একটি উপহার কিনে রেখে দিন। চেনা শোনা বা বন্ধুবান্ধবরা কোনো নিমন্ত্রণ আছে বললে তাঁদের বলুন আপনার কাছে নতুন কেনা কয়েকটি উপহার পড়ে রয়েছে। তাদের বিক্রি করে দিন উপহার। কিংবা বাড়ির নিমন্ত্রণেও উপহারগুলি কাজে লাগবে। কারণ সব জিনিসেরই দাম ক্রমশ বাড়ছে।

৫। টাকা ধার দিন

চেনাশুনো, বিশ্বস্ত মানুষকে তার প্রয়োজনে টাকা ধার দিন। কিন্তু টাকা তখনই ফেরত চাইবেন না। পরে আপনার টাকার বিশেষ দরকার পড়লে চেয়ে নিন। তাতে বাজে খরচের হাত থেকে টাকাগুলি বেঁচে যাবে।

পড়ুন – ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

Continue Reading

ঘরদোর

ফ্রিজ কেনার আগে অবশ্যই এগুলি দেখে নিন

Published

on

খবর অনলাইন ডেস্ক: যে কোনো কিছু কেনার আগে ভালো করে যাচাই করে কেনাই ভালো। তেমনই রেফ্রিজারেটর বা ফ্রিজ কেনার ক্ষেত্রে অবশ্যই জেনে বুঝে নেওয়া উচিত। এ ক্ষেত্রে যে বিষয়গুলি দেখে ও যাচাই করে নেবেন তা হল ভালো কম্প্রেসার, বিদ্যুৎসাশ্রয়ী ক্ষমতা, ফ্রিজের ভেতরের জায়গা। অভিজ্ঞরা বলছেন, সাধ্য অনুযায়ী সর্বশেষ প্রযুক্তির ফ্রিজ কেনাই ভালো। কারণ আধুনিক ভালো ফ্রিজের প্রযুক্তি অধুনিক, তাতে খাবারের পুষ্টিমান যেমন রক্ষা করে, তেমন জীবনযাপনেও অনেক স্বাচ্ছন্দ্য দেয়

তাই কেনার আগে এই বিষয়গুলি দেখে কিনুন –

১। কম্প্রেসার

ফ্রিজের সব চেয়ে গুরুত্বপূর্ণ অংশ কম্প্রেসার। এটি উন্নতমানের হলে ফ্রিজ দ্রুত ঠান্ডা হবে। অত্যাধুনিক ইনভার্টার কম্প্রেসারওয়ালা নতুন মডেলের ফ্রিজ কেনা উচিত। এতে বিদ্যুৎ সাশ্রয় হয়, ভোল্টেজ ওঠানামা করলেও খারাপ হওয়ার ভয় কম।

Loading videos...

২। বিদ্যুৎসাশ্রয়ী

কিনলেই হল না সারা জীবন চালাতে গেলে বিদ্যুৎসাশ্রয়ের কথাটাও ভাবতে হবে।  জ্বালানি সাশ্রয়ী রেফ্রিজারেটার কেনা উচিত। এতে প্রতি মাসে বিদ্যুৎ বিল কমবে। স্টার চিহ্ন দিয়ে জ্বালানি সাশ্রয় ক্ষমতা বোঝানো হয়। তাই পাঁচতারা ফ্রিজ কেনাই ভালো।

৩। আকার ও মডেল

কোথায় ফ্রিজ রাখবেন সেই অনুযায়ী এর আকার ও মডেল নির্ণয় করুন। শুধু বাইরে নয় ভেতরের জায়গাটাই বেশি জরুরি। নিত্য প্রয়োজন অনুযায়ী ভেতরের জায়গা দেখে নিন। সাধারণ ভাবে ১৫০ থেকে ১৮০ লিটারই বেশি লাগে। আধুনিক প্রযুক্তির নো ফ্রস্ট বা বরফ জমে না এমন রেফ্রিজারেটর কেনাই ভালো। ডবল ডোর ফ্রিজে স্টোরেজ স্পেস অনেকটা বেশি পাওয়া যায়। মাছ-মাংস ইত্যাদি অনেকটা একসঙ্গে মজুত করা যায়।

৪। টাটকা রাখা

ফ্রিজ শুধু রান্না খাবার ভালো রাখতেই নয় না, বরং কাঁচা খাবার সজীবতা রক্ষাও গুরুত্বপূর্ণ। তাই খাবারের আর্দ্রতা ও সজীবতা দীর্ঘদিন ধরে রাখতে নো ফ্রস্ট ফ্রিজ সব চেয়ে কার্যকর। এতে ফ্রিজ পরিষ্কার করার জন্য কখনোই ফ্রিজ বন্ধ করতে হবে না। এ ছাড়া সবজির সজীবতা রক্ষার জন্য ফ্রিজের ভেজিটেবল বক্সে আর্দ্রতাও ঠিক থাকবে।

৫। ডিজাইন ও রঙ

যে ঘরেই রাখা হোক না কেন ঘরের সৌন্দর্য বাড়াতে ফ্রিজের ডিজাইন ও রঙ গুরুত্বপূর্ণ। তাই সাধ ও সাধ্যের কথা মাথায় রেখে ডবল ডোর, ডোর ইন ডোর বা সাইড বাই সাইড ডিজাইনের ফ্রিজ কিনতে পারেন। অত্যাধুনিক ফ্রিজে ওয়াটার ডিসপেন্সার, প্রয়োজনীয়তা অনুযায়ী ডিপ ফ্রজ ওপরে বা নীচে থাকে। ঠান্ডা জল খাওয়ার জন্য বোতল লাগবে না। ডিসপেন্সার ব্যবহার করা যাবে।

৬। ওয়ারেন্টি

ফ্রিজ দীর্ঘমেয়াদের ওয়ারেন্টিওয়ালা নেওয়া ভালো। ফ্রিজের কম্প্রেসারের ওপর ৫, ৮ ও ১০ বছর ওয়ারেন্টি মেয়াদ থাকে সেটি দেখে নিতে হবে।

ফ্রিজ কেনার আগে ৫টি জরুরি তথ্য, যা আপনার অবশ্যই জানা উচিত

পড়ুন – ওয়াশিং মেশিন ব্যবহারের আগে ৫টি জরুরি তথ্য, যা আপনার অবশ্যই জানা উচিতআরও পড়ুন – ভ্যাকিউম ক্লিনার ব্যবহারের ৭টি জরুরি তথ্য, অবশ্যই জানা উচিত

Continue Reading
Advertisement
Advertisement
ফুটবল8 hours ago

মরশুমের প্রথম জয় বেঙ্গালুরুর, প্রথম হার চেন্নাইয়ের

রাজ্য10 hours ago

দুয়ারে সরকার: চার দিনেই ৭৫৮টি ক্যাম্পে ১৪ লক্ষ উপস্থিতি

রাজ্য11 hours ago

কলকাতায় সক্রিয় রোগী ৬ হাজারের নীচে, রাজ্যে নতুন সংক্রমণে ব্যাপক পতন

Vijay Mallya
বিদেশ11 hours ago

ফ্রান্সে বিজয় মাল্যের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

দেশ12 hours ago

হায়দরাবাদে উত্থান বিজেপির, ইস্তফা প্রদেশ কংগ্রেস সভাপতির!

দেশ13 hours ago

হায়দরাবাদ পুরভোটে টিআরএস বৃহত্তম দল হলেও পোক্ত বিজেপির ভিত!

দঃ ২৪ পরগনা13 hours ago

সুন্দরবনের মৎস্যজীবীদের বিকল্প কাজ-সহ একাধিক দাবিতে চিতুরি বন দফতরে ডেপুটেশন

দেশ13 hours ago

মঙ্গলবার ভারত বন্‌ধের ডাক দিলেন আন্দোলনরত কৃষকরা

কেনাকাটা

কেনাকাটা21 hours ago

পোর্টেবল গিজারের ওপর বিশেষ ছাড় বেশ কয়েকটি মডেলে

খবর অনলাইন ডেস্ক: শীতকাল মানেই কনকনে ঠান্ডায় উষ্ণ জলের প্রয়োজন। সেই গরম জলের প্রয়োজন মেটাতে পারে গিজার। অ্যামাজনে কয়েক ধরনের...

কেনাকাটা4 days ago

ব্র্যান্ডেড কোম্পানির ইমারশন রডে ২ বছর পর্যন্ত ওয়ার‍্যান্টি পাওয়া যাচ্ছে

খবর অনলাইন ডেস্ক: শীতকালে গরম জলে স্নান করার মজাই আলাদা। জল গরম করার জন্য কি ওয়াটার হিটার খুঁজছেন? কিনতে পারেন...

কেনাকাটা1 week ago

৫০০ টাকার মধ্যে অত্যাধুনিক হেডফোন

খবর অনলাইন ডেস্ক: হেডফোন খারাপ হয়ে গেছে? সস্তায় নতুন ধরনের হেডফোন খুঁজছেন? হেডফোনের কয়েকটি অত্যাধুনিক কালেকশন রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 week ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা1 week ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা2 weeks ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা4 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা1 month ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

নজরে