skin and harecare
শীত চলে গেলেও রেখে যায় তার শুষ্কতা বা রুক্ষতা, তাই শুরু হয় চামড়ার টান টান ভাব আবার তা থেকে ত্বক ফেটে যাওয়ার সম্ভবনাও থাকে।

ওয়েবডেস্ক: শীত তো এ বারের মতো বিদায় নিয়েছে। কোকিলের কুহুতান, কৃষ্ণচূড়ার অপরূপ শোভায় অনেক দিন আগেই জানান দিয়ে দিয়েছে বসন্তের আবির্ভাব। বসন্তের শুরুতেই বেশ গরম পড়েছে। রোদের তেজেও রয়েছে ভালোই দাপট।

প্রকৃতির এই না শীত না গরম আবহাওয়ার পরিবর্তনে প্রায় অধিকাংশ মানুষের ত্বকে দেখা দেয় বিভিন্ন সমস্যা। শীত চলে গেলেও রেখে যায় তার শুষ্কতা বা রুক্ষতা, তাই শুরু হয় চামড়ার টান টান ভাব আবার তা থেকে ত্বক ফেটে যাওয়ার সম্ভবনাও থাকে। এই ঋতুতে পুরো শরীরের চাই বিশেষ যত্ন। তাই এই সময়ে যতটা সম্ভব সচেতন থাকতে হবে।

১। ত্বকের যত্ন-

ত্বক পরিষ্কার করতে বেছে নিন ফেসওয়াশ। যা আপনার ত্বকে অতিরিক্ত শুষ্ক করবে না ও আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। আপনি যদি শীতের সময় কম ক্ষারযুক্ত ফেসওয়াশ ব্যবহার করে থাকেন তা হলে আপাতত সেটাই ব্যবহার করতে পারেন। আর বডির জন্য সাবানের বদলে ব্যবহার করুন শাওয়ার জেল।

বসন্তকালে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা হারিয়ে ফেলে ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যায়। তাই স্ক্রাবিং করাটা খুবই জরুরি। স্ক্রাবিং করলে ত্বকে জমা মৃতকোষগুলো তুলে ফেলে। টোনিংয়ের জন্য বেছে নিন শশার রস। ত্বকের সুরক্ষার জন্য বেছে নিন ওয়াটার বেসড ক্রিম বা লোশন।

২। চুলের যত্ন-

ধুলোবালি থেকে চুলকে রক্ষা করতে মাথায় স্কার্ফ বেঁধে বাইরে বের হতে পারেন। নারকেল তেল ও জলপাইয়ের তেল এক সঙ্গে গরম করে চুলে ম্যাসাজ করে পরের দিন শ্যাম্পু করলে চুলের রুক্ষতা দূর হবে। চুলের বাড়তি যত্নে টক দই, কলা, পেঁপে দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করলে চুল ভালো থাকেবে। প্রতিদিন বা একদিন পর পর শ্যাম্পু করলে ধুলোবালি থেকে চুলকে রক্ষা করা যাবে।

৩। হাত-পায়ের যত্ন-

বাইরে থেকে ফিরে উষ্ণ গরম জলে শ্যাম্পু মিশিয়ে ১০ মিনিট হাত-পা ভিজিয়ে রেখে ধোয়ার পর মুছে নিন। তার পর ময়েশ্চাইজার লাগান। শুধু শীতকালেই হাত-পা ফাটে এই কথাটা ভুল। বসন্ত কালেও প্রায় অনেকেরই হাত-পা ফাটে। তাই হাত-পায়ের ফাটা রোধ করতে মাসে ১বার ম্যানিকিউর ও পেডিকিউর করা উচিত এবং রাতের বেলায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। হাত-পায়ের কালো দাগ দূর করতে ১ চামচ হলুদ গুঁড়োর সাথে ১ চামচ লেবুর রস ও টক দই মিশিয়ে পেস্ট করে নিন। এটি হাত পায়ের লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জলে হাত-পা ধুয়ে নিন।

৪। খাওয়া-দাওয়া-

ত্বকের ও চুলের সৌন্দর্য  রক্ষার জন্য খাবারটা বেশি গুরুত্বপূর্ণ।  ভিটামিন-এ ও ই সমৃদ্ধ সবজি, ফল খান। দিনে অন্তত ৮-৯ গ্লাস জল খেতে হবে। এতে ত্বক কোমল ও উজ্জ্বল হবে।

আরও পড়ুন: মুখে বয়সের ছাপ পড়েছে? তারুণ্য ধরে রাখতে মেনে চলুন এই ৪টি সিক্রেট টিপস

৫। বাইরে যাওয়ার প্রস্তুতি-

বাইরে যাওয়ার জন্য সর্ব প্রথম কাজ সানস্ক্রিন লোশন ব্যবহার করা। কারণ এই সময়ে সানবার্ন খুব বেশি হয় এবং তা কেবল মুখে নয়, পিঠে ও হাত-পায়েও হয়।

বাইরে যাওয়ার সময় অবশ্যই মনে করে ধুলোবালি থেকে চোখের সুরক্ষা করার জন্য সানগ্লাস ব্যবহার করুন। বাইরে থেকে ফিরে খুব ভালোভাবে হাত-মুখ ধোবেন। মুখ ধুয়ে অবশ্যই মুখ ভেজা থাকাকালীন ময়েশ্চারাইজার লাগান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here