জেনে নিন চুলের বৃদ্ধির জন্য কী করবেন

ওয়েবডেস্ক: চুলের সঠিক বৃদ্ধি ও সুস্বাস্থ্যের জন্য চাই পুষ্টিগুণ সম্পন্ন খাবার। ঘন, কালো এবং লম্বা চুলের জন্য অবশ্যই ডায়েটের প্রতি লক্ষ্য রাখতে হবে। সঠিক পুষ্টি চুলের গোড়াকে যেমন শক্ত করে এবং চুলকে সুন্দর করে। একই সঙ্গে পুষ্টিকর খাবার নানা রোগব্যাধি থেকে রক্ষা করে।

কোন কোন খাবার থেকে আমরা চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানসমূহ পর্যাপ্ত পরিমাণে পেতে পারি যা চুলের সৌন্দর্য বাড়ায়, সে ব্যাপারে জেনে নেওয়া যাক।

১। শাকসবজি

সবুজ শাকসবজিতে অত্যধিক পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ফ্যাটি অ্যাসিডের মতো ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে, যা চুলকে ভালো রাখে।

২। বাদাম

বাদাম প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এ ছাড়া বাদামে ভিটামিন-ই আছে। এই সব উপাদান চুলকে রোদ ও সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। ২-৩ দিন বাদামের পেস্টের মধ্যে ৩-৪ চামচ দুধ মিশিয়ে চুলে লাগান। ১৫-২০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

৩। ঘৃতকুমারী বা অ্যালোভেরা 

চুল ঘন করার জন্য ঘৃতকুমারীর রস সবচেয়ে বেশি উপকারী। এ ছাড়া অ্যালোভেরা জেল চুলে লাগাতে পারেন।  খুশকি দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন: চুলের যত্নে ব্যবহার করুন কালমেঘ পাতা

৪। দই

প্রোটিন, ভিটামিন বি ও ডি-সমৃদ্ধ দই চুলের ফলিকল উন্নত করে চুলের বৃদ্ধি বাড়ায়। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করেই দেখুন।  চুল পড়ার হাত থেকে মুক্তি পাবেন। এটি কন্ডিশনার হিসেবেও ব্যবহার করা যায়।

৫। ডিম

বায়োটিন নামের বিশেষ উপাদানের কারণে চুলের জন্য উৎকৃষ্ট খাবার ডিম। এ ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন, জিংক, সেলেনিয়াম, সালফার ও আয়রন। তাই চুলের বৃদ্ধি এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে ডিম বেশ কার্যকরী।

৬। ডাল

এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, জিংক এবং বায়োটিন। যা আপনার মাথার ত্বক ও চুলের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন