স্বামী-স্ত্রী একে অন্যের কাছ থেকে এই ৭টি প্রত্যাশা না করাই ভালো

0
Marriage Loan

কলকাতা: দাম্পত্য বন্ধনে আবদ্ধ হওয়া মানেই স্বামী-স্ত্রীর মধ্যে আজীবনের সম্পর্কের সূচনা। শুধু এক জন্ম নয়, তা সাত জন্মের জন্য অঙ্গীকার। প্রতিটা মুহূর্তের ভালো-মন্দকে সঙ্গী করেই এক সঙ্গে বাঁচার প্রতিজ্ঞা। ফলে একে অন্যের কাছে প্রত্যাশাও অনেক। কিন্তু এমন কিছু প্রত্যাশা থেকে যায়, যেগুলো নিয়ে কঠিন অবস্থান নেওয়া উচিত নয়।

মূল্যবোধ

সরাব মধ্যেই শৈশবকাল থেকে গড়ে ওঠে নিজস্ব কিছু মূল্যবোধ। একে অপরের কাছ থেকে সেগুলো সম্পূর্ণ ভাবে ত্যাগ করার প্রত্যাশা না করাই ভালো। একটা বৈবাহিক সম্পর্ক তখনই দীর্ঘস্থায়ী হয়, যখন স্বামী-স্ত্রী একে অন্যের মূল্যবোধ এবং মতামতকে সমান ভাবে গুরুত্ব দিতে শুরু করেন। সেই সামঞ্জস্য বজায় রাখার কৌশলটা শিখে নিতে হয়।

কাজকর্ম

কোনো কাজ করতে গিয়ে কারও একটু বেশি সময় লাগে, কারও আবার তুলনামূলক ভাবে কম। কারণ, আমরা প্রত্যেককেই নিজের গতি এবং পদ্ধতিতে কোনো কাজ করি। সেই জায়গায় স্বামী বা স্ত্রী একে অন্যকে নিজের মতো করে কাজ করতে বাধ্য না করাই ভালো। যদি দেখা যায়, আপনার প্রত্যাশার থেকেও দ্রুত কাজ হয়ে যাচ্ছে, পরে কিন্তু সেটা মোকবিলা করা কঠিন হতে পারে।

প্রশংসা

এক জন সবসময় অন্য জনের ছোটো-বড়ো সমস্ত কাজের প্রশংসা করে যাবেন, এমন প্রত্যাশাও উচিত নয়। প্রত্যেকেই নিজস্ব চিন্তাভাবনা, দৃষ্টিভঙ্গি রয়েছে। ফলে যে কোনো কাজেই একে অন্যকে প্রশংসায় ভরিয়ে তুলবে, তা কী ভাবে সম্ভব!

তিরস্কার

প্রত্যেকেই মধ্যেই ত্রুটি থাকতে পারে। ফলে সবসময় অন্যের ভুল ধরে তাঁকে তিরস্কার করাও ঠিক নয়। এর থেকে বড়ো কোনো সমস্যা তৈরি হতে পারে। সময়মতো ভুল ধরিয়ে দেওয়া যেতে পারে, উলটো দিকে ভুল শুধরে নেওয়াও যেতে পারে।

খুশি

যদি মনে হয়, সবসময়ই সঙ্গী আমাকে খুশি করবেন, তা কি সম্ভব নয়। তা ছাড়া খুশি করার দায়িত্ব কারও একার নয়। সুখ এমন একটা অনুভূতি, যা নিজেকে অর্জন করতে হয়। অন্যের মাধ্যমে যাবতীয় সুখ মিলবে, তেমন প্রত্যাশা করাও উচিত নয়।

দিনগুলি

এমন কিছু সাধারণ তারিখ রয়েছে, যেগুলো স্বামী-স্ত্রীর পক্ষে ভুলে যাওয়া মোটেই প্রত্যাশিত নয়। বিশেষ করে, বিয়ের দিন বা একে অন্যের জন্মদিন।

সবটাই

স্বামী-স্ত্রী একে অন্যের কাছ থেকে সবচেয়ে বেশি ভালোবাসা পেতে চান। ব্যাপারটা আবেগতাড়িত। তবে সবচেয়ে বেশি হলেও সবটুকু ভালোবাসার প্রত্যাশা পারিবারিক মাধুর্যে বিঘ্ন ঘটাতে পারে।

আরও পড়তে পারেন: নতুন সম্পর্ক শুধু সুখ নয়, নিয়ে আসে চ্যালেঞ্জ! মুখোমুখি হওয়ার জন্য তৈরিও থাকতে হবে আপনাকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন