জেনে নিন খেজুরের গুণাগুণ সম্পর্কে

ওয়েবডেস্ক: প্রায় সকলেই খেজুর খেতে ভালোবাসেন। এতদিন হয়তো শুধু জানতেন স্বাস্থ্যের জন্যই খেজুর খাওয়া উপকারী।

খেজুর খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভালো আবার তেমনই চুল ও ত্বকের জন্য সৌন্দর্য বজায় রাখতেও খেজুরের অনেক গুণ রয়েছে। চুল ও ত্বকের ক্ষেত্রে একেবারে ম্যাজিকের মতো কাজ করে।

কারণ খেজুরের মধ্যে আছে ভিটামিন এ, বি ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ভিটামিন, ফাইবার এবং আয়রন ইত্যাদি।

জেনে নেওয়া যাক খেজুরের গুণাগুণ সম্পর্কে-

১। চুলের গোড়া মজবুত করে

ছবি সৌজন্য: গ্লসি পলিস

খেজুরের মধ্যে যে তেল থাকে তা পুষ্টিতে পরিপূর্ণ। অনেক সময়ে চুলের উজ্জ্বলতা হারিয়ে যায়। চুলের মধ্যে একটা রুক্ষ ও শুষ্ক ভাব দেখা যায়। এ ছাড়া চুল পড়ার সমস্যার সমাধান করে খেজুরের তেল।

২। ত্বককে টানটান করে

অনেক সময়ে বয়স বাড়ার ফলে মুখের চামড়া ঝুলে যায়। তখন তা হয়ে দাঁড়ায় বড় চিন্তার কারণ। অত চিন্তা করার কিছু হয়নি। সেই সমস্যার সমাধান আছে।

ছবি সৌজন্য: অ্যামাজন 

৬-৭টি খেজুর নিয়ে প্রথমে বেটে নিন। বেটে রাখা খেজুরের মধ্যে ২ চামচ বেসন, ২ চামচ দুধ ও ১ চামচ মধু মিশিয়ে প্যাকটি বানিয়ে ফেলুন। ১৫-২০ মিনিট মুখে ভালো করে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

আরও পড়ুন: চুলের পরিচর্যায় জেনে নিন আদার গুণাগুণ

৩। ত্বকের বলিরেখা দূর করে

Image result for skin aging treatment
ছবি সৌজন্য: ফেমিনা

ত্বকের বলিরেখা দূর করার জন্য প্রতিদিন সকালে ৩-৪টি খেজুর নিয়ম করে খান।

ঘরোয়া পদ্ধতিতে ত্বকের বলিরেখা দূর করার জন্য ৫-৬টি খেজুর, ২ চামচ মধু, ১ চামচ অলিভ অয়েল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে  হালকা উষ্ণ জলের মধ্যে পাতলা রুমাল ভিজিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে ২-৩ দিন নিয়ম করে লাগান।

৪। স্ট্রেচ মার্ক দূর করে

 

Related image
ছবি সৌজন্য: কুইরা 

খেজুরে ভিটামিন বি রয়েছে। যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী। সন্তানের জন্ম দেওয়ার পর পেটে যে স্ট্রেচ মার্ক দেখা যায় সেই দাগ মেলানোর জন্য খেতে হবে খেজুর। প্রতিদিন সকালে খালি পেটে ৪-৫টি খেজুর নিয়ম করে খান। দেখবেন আস্তে আস্তে দাগ মিলিয়ে যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন