এই ৩টি উপকরণের জাদুতে হয়ে যান পুজোর জন্য রেডি

0
suntan
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : পুজোর আগে আগে মুখে সানট্যানের কালো ছোপ কার-ই বা ভালো লাগে? সুন্দর সাজপোশাক, সবটাই যেন ম্লান কালো ছোপের অন্ধকারে। তাই পুজোর মাত্র ক’টা দিন আগে চটজলদি ফেয়ারনেস পেতে অবশ্যই ব্যবহার করুন এই তিনটি উপকরণ।

এই তিন উপকরণ এক সঙ্গে করে একটি সুন্দর থকথকে পেস্ট বানান। মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। কয়েক দিন করেই দেখুন, পেতে পারেন হাতেনাতে সুফল।

এইবার আসা যাক সেই তিন জাদুর উপকরণে। এগুলি হল, মধু, কাঁচাদুধ, চালের গুঁড়ো।

কী ভাবে বানাবেন?

একটি কাচ বা প্লাস্টিকের পরিষ্কার বাটিতে প্রথমেই নিন তিন চামচ কাঁচা দুধ। তার মধ্যে মেশান পাঁচ চামচ চালের গুঁড়ো। এ বার ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। খেয়াল রাখবেন যেন ডেলা পাকিয়ে না যায়। এর পর এই মিশ্রণে তিন চামচ মধু মিশিয়ে নিন ভালো করে। একটি থকথকে পেস্ট তৈরি করুন।

ব্যবহারের পদ্ধতি?

যে কোনো প্যাক লাগানোর আগে মুখ ভালো করে ধুয়ে নিতে হয়। সে ক্ষেত্রে গোলাপ জল দিয়ে তুলো ভিজিয়ে তা দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে পারেন। এতে গোলাপ জলের সুফলও পেয়ে যাবেন। এর পর প্যাকটি ব্রাশ অথবা হাতের সাহায্যে মুখে আর গলায় সমান ভাবে লাগিয়ে ফেলুন। চাইলে একই পদ্ধতিতে হাত এবং পিঠও পরিষ্কার করে নিয়ে সেখানকার ট্যান দূর করার জন্য এই প্যাক ব্যবহার করতে পারেন। প্যাকটি লাগানো হয়ে গেলে ১০ মিনিট অপেক্ষা করতে হবে শুকনো হওয়ার জন্য। প্যাকটি ভালো করে শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে প্যাক লাগানো ত্বক ভিজিয়ে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করে নিয়ে হালকা গরম জল দিয়েই ধুয়ে নিতে হবে। এতে ফল ভালো হয়। তবে ঠাণ্ডা জল হলেও ক্ষতি নেই।

মনে রাখবেন –

একটা কথা মনে রাখতে হবে প্যাক লাগিয়ে রাখার সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে হয় ও কথা না বলাই ভালো। তবে কোনো রকম অস্বস্তি হলে সঙ্গে সঙ্গে প্যাক ধুয়ে ফেলতে হবে।

পড়তে পারেন – ত্বকের যত্ন নিতে বর্ষায় মেনে চলুন এই ৫টি টিপস

এর পর দেখবেন ত্বকে সঙ্গে সঙ্গেই একটি হালকা উজ্জ্বল ভাব আসবে, আগের থেকে অনেকটা ফ্রেস লাগবে। এই পদ্ধতি কয়েক দিন করতে পারলেই সানট্যান অনেকটাই চলে যাবে।

পাশাপাশি –

তবে শুধু প্যাক লাগালেই হবে না। সঙ্গে পাকাপাকি ভাবে উজ্জ্বল দাগহীন ত্বক পেতে হলে মানতে আরও কয়েকটি কথাও। তা হল রোজ নিয়মিত ফল খেতে হবে, পরিমাণ মতো ও সময় মতো উপযুক্ত পরিমাণ ও পুষ্টিকর খাবার খেতে হবে। প্রচুর পরিমাণ জল খেতে হবে। প্রতিদিন কমপক্ষে আট ঘণ্টা ঘুমোতে হবে এবং রোদে বেরোলে ত্বকের উপযোগী সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সঙ্গে অবশ্যই ছাতার ব্যবহার করতে হবে।    

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here