চুল পড়া, চুলের গ্রোথ কমে যাওয়া এই সব সমস্যা থেকে ব্রাহ্মী আপনাদের খুব তাড়াতাড়ি মুক্তি দেবে আর চুলের বৃদ্ধিতে অসাধারণ কাজ দেবে।

ওয়েবডেস্ক: ব্রাহ্মী শাকের উপকারিতা সম্পর্কে প্রায় সবাই জানেন। কিন্তু আপনারা কি জানেন, যে ব্রাহ্মী শাক চুলের জন্যও খুব ভালো।

জানতেন না তো? চুল পড়া, চুলের গ্রোথ কমে যাওয়া এই সব সমস্যা থেকে ব্রাহ্মী আপনাদের খুব তাড়াতাড়ি মুক্তি দেবে আর চুলের বৃদ্ধিতে অসাধারণ কাজ দেবে।

১। ব্রাহ্মী ও অ্যালোভেরার হেয়ার প্যাক

অ্যালোভেরা চুলের জন্য ঠিক কতটা কাজ দেয়, এটা যাঁরা ব্যবহার করেছেন তাঁরাই জানেন। এ বার ব্রাহ্মীর সঙ্গে অ্যালোভেরা ব্যবহার করুন আর দেখুন কামাল।

উপকরণ-

ব্রাহ্মী শাক পরিমাণ মতো, অ্যালোভেরা জেল।

পদ্ধতি-

ব্রাহ্মী শাক আগে পেস্ট করে নিন। অ্যালোভেরা গাছ বাড়িতে থাকলে তার পাতা থেকে রস বের করতে পারেন। তা না হলেও দোকান থেকে অ্যালোভেরা জেল কিনতে পারেন। ব্রাহ্মী আর অ্যালোভেরার জেল একসঙ্গে মিশিয়ে নিন। চুলে ১ ঘণ্টা লাগিয়ে রাখুন এই হেয়ারপ্যাকটি। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন করলেই বুঝতে পারবেন কী সুন্দর ভাবে চুলের বৃদ্ধি ঘটছে।

২। ব্রাহ্মী ও আমলকির হেয়ার প্যাক

আমলকিতে খুব ভালো পরিমাণে ভিটামিন সি আছে। এই ভিটামিন চুলের জন্য খুব দরকারি, বিশেষ করে চুলের বৃদ্ধির জন্য। তাই ব্রাহ্মীর সঙ্গে আমলা ব্যবহার করুন।

উপকরণ-

পরিমাণ মতো ব্রাহ্মী শাক, ১টি আমলকি।

পদ্ধতি-

ব্রাহ্মী শাকের মধ্যে ৩-৪টি আমলকি বেটে নিন। সামান্য জল মিশিয়ে ব্রাহ্মী শাক ও আমলকির হেয়ার প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মাসে ৩-৪ বার করুন, দেখবেন ফল পাবেন।

আরও পড়ুন: গরমে শুষ্ক ও নিষ্প্রাণ চুলের প্রাণ ফেরাতে ব্যবহার করুন আপেলের হেয়ার মাস্ক   

৩। ব্রাহ্মী আর নিমপাতার হেয়ার প্যাক

নিমপাতা মুখে তো ব্যবহার করেছেন। কিন্তু চুলের জন্য ব্যবহার করতে হবে শুনে কি চমকে যাচ্ছেন! না চমকে এ বার ব্যবহার করুন। নিমের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান স্ক্যাল্পের তেল নিয়ন্ত্রণ করে, খুশকি কমায়, চুলের গ্রোথ ভালো রাখে।

উপকরণ-

নিমপাতা ১৫টি, ব্রাহ্মী শাক পরিমাণ মতো।

পদ্ধতি-

নিমপাতা আগের দিন রাতে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন সেই নিমপাতা বেটে পেস্ট করে নিন। এই পেস্টের সঙ্গে ব্রাহ্মী শাকের পেস্টও মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে লাগিয়ে রেখে দিন ৩০ মিনিট মতো। তার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন অন্তত এটি করুন। তা হলেই আপনি উপকার পাবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here